সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১১:৩৮ অপরাহ্ন

সরকারি জরুরি হটলাইন

সরকারি তথ্য ও সেবা-৩৩৩, জরুরি সেবা-৯৯৯, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে-১০৯, দুদক-১০৬, দুর্যোগের আগাম বার্তা-১০৯০, শিশুর সহায়তায় ফোন-১০৯৮, ভূমির সেবা পেতে...অভিযোগ জানাতে-১৬১২২, ই-জিপি জরুরি হেল্পলাইন-১৬৫৭৫, নৌপরিবহনের হেল্পলাইন-১৬১১৩। তথ্য সুত্র : পিআইডি

অভিশপ্ত রাজনীতি : রাগব বোয়ালদের কালো হাত থেকে প্রিয় বাংলা কবে মুক্তি পাবে।

এক সময় মানব সেবার ব্রত নিয়ে শুরু হয়েছিল রাজনীতি রাজনৈতিকরা শুধু মানব সেবার জন্যই রাজনীতি করতেন সেখানে ছিল না কোন লোভ লালসা ছিলো না কোন ক্ষমতার অপব্যবহার ছিলোনা অবৈধ ব্যাবসা করে কোটিপতি হওয়ার ইচ্ছা। তখন এম এল এ, এম পি,ইউ পি চেয়ারম্যান হতো নিজ যোগ্যতায় আমি ৭৯ এর গণ আন্দোলন ৭০ এর সাধারণত নির্বাচন দেখেছি ৭১ এর মুক্তিযুদ্ধ দেখেছি এই সকল আন্দোলন নির্বাচন মুক্তিযুদ্ধো ছিলো নিঃস্বার্থভাবে দেশ মাটি মা আর নির্যাতিত নিষ্পেষিত সাধারণ মানুষের অধিকার আদায়ের জন্য। আমি যদি তিন তিন বারের নির্বাচিত একজন সংসদ সদস্য মরহুম তালেব আলির কথা বলি এরাই হলেন সৎ নিষ্ঠাবান দেশপ্রেমীক দলপ্রেমিক আর্দবান নেতা।তাদের ছিলো না ক্ষমতার মোহ ছিলো ঢাকা চট্টগ্রাম নিজ জেলা সহ বিদেশে বাড়ি গাড়ি জীবনের শেষ পর্যন্ত ছিলেন অতি সাধারণ মানুষের মত জীবন ধারন করেছেন।যদি বলি ফেনীর রাজা মরহুম এম এল এ খাজা আহমেদ কথা বলি এরা ছিলেন দেশ প্রেমিক অতি সাধারণ জীবন যাপন করতে দেশিয় খাদি পাঞ্জাবি পরতেন। আমি যদি আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি ফরহাদ নগরের ইউ পি চেয়ারম্যানের সার্জেন্ট সামছুল হক সাহেের কথা বলি তিনি ছিলেন সৎ কর্মঠ সাহসী ব্যক্তিত্ব নিজের জমি বিক্রি করে সমাজ সেবায় নিয়োজিত ছিলেন জীবনের শেষ পর্যন্ত। এ ভাবে যদি ৭৯ থেকে ৭৫ এর ১৫ই আগষ্ট পর্যন্ত নীতি আর্দশ ও দেশ প্রেমিক নেতাদের কথা বলি তা লিখে শেষ করা যাবেনা। তবে এটি সত্য যে বাঙালি জাতীর জন্য একটি সৌভাগ্য যে জাতীয় জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যদি এ বাংলায় জন্ম না হতো শত বছর যুদ্ধ করেও এদেশকে একটি স্বাধীন সার্বভৌম দেশ হিসাবে চিন্তা করাও যেতো না। বরং আমাদের পরিনীতি হতো আফগানিস্তান ফিলিস্তিন ও রোহিঙ্গাদের মতো বা আজাদ কাস্মীরের মত পরাধীন জাতি হিসেবে। যদিও আমরা স্বাধীনতা পেয়েছি কিন্তু ৭৫ এর পরপরবর্তী সময় টিতে এই স্বাধীনতার অপব্যবহার হচ্ছে বেশি।একদিকে রাজনৈতিক হত্যাকাণ্ড কিছু এমপি মন্ত্রীদের ক্ষমতার অপব্যবহার আমলাতান্ত্রিক জটিলতা রাজনীতিতে হাইব্রিড দৌরাত্ম্য কিছু অবৈধ ব্যবসায়ীদের রাতারাতি কোটিপতি হওয়ার স্বপ্ন জঙ্গিবাদ সন্ত্রাসবাদ মাদক নেশা চোরাকারবারি এবং আইন শৃঙ্খলা বাহিনীর অধিক স্বাধীনতা ও গ্রাম গঞ্জে শহরে কিশোর গ্যাংয়ের অপকর্ম স্বাধীনতার সুফলটা কে মলান করে দিচ্ছে। এদেশের সাধারণ মানুষ মনে করে দেশের ক্ষমতাবানরা যদি নিজ নিজ অবস্থান থেকে স্বাধীনতার অপব্যবহার না করে শুধু মাত্র একজন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপ্রাণ চেষ্টায় এর সমাধান হবে।না হয় দেশ কখনো বঙ্গবন্ধুর সোনার বাংলার আলোর মুখ দেখবেনা।

————- নজরুল বাঙালি।

সংবাদ শেয়ার করুন

সতর্ক বার্তা

আমরা নিজস্ব সংবাদ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। -ইন্দোবাংলা টীম।

করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

© ইন্দোবাংলা২৪.কম সকল অধিকার সংরক্ষিত ২০২২।
কারিগরি সহায়তায়: অল আইটি