শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ০৫:২২ পূর্বাহ্ন

দোহাজারী অনিয়মের অভিযোগে সড়ক পরিদর্শন করলেন এলজিইডি সদর দপ্তরের প্রকৌশলীরা

রউফুল আলম
  • আপডেট টাইম: ১৪ সেপ্টেম্বর, ২০২০
  • ৪৪ বার পঠিত

দোহাজারী অনিয়মের অভিযোগে সড়ক পরিদর্শন করলেন এলজিইডি সদর দপ্তরের প্রকৌশলীরা

এম মনির চৌধুরী রানা

চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভায় সড়ক নির্মাণে নিন্মমানের নির্মাণসামগ্রী ব্যবহার করার অভিযোগে বিভিন্ন পত্র-পত্রিকায় সংবাদ প্রকাশিত হলে শুক্রবার (১১ সেপ্টেম্বর) সকালে সড়কটি সরেজমিন পরিদর্শনে আসেন এলজিইডি সদর দপ্তরের গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প (২য় পর্যায়) এর সহকারী প্রকৌশলী কে.এম নুুুুরুল ইসলাম, উপ-সহকারী প্রকৌশলী মোঃ আশরাফুল আলম ও হিসাব রক্ষণ কর্মকর্তা এবিএম তারিকুলইসলাম।

তদন্তকালে রাস্তার বিভিন্ন স্থানে খুঁড়ে থিকনেস ও দৈর্ঘ্য প্রস্থ পরিমাপ করার পাশাপাশি নিন্মমানের নির্মাণসামগ্রী ব্যবহারের সত্যতা যাচাইয়ের জন্য স্থানীয়দের বক্তব্যও শোনেন তাঁরা।

জানা গেছে, গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প (২য় পর্যায়) এর আওতায় দোহাজারী পৌরসভার জামিজুরী ৫নং ওয়ার্ডের জামিজুরী সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে জামিজুরী আদর্শগ্রাম সড়কে ৯৮ লাখ ৩৫ হাজার ৩৭৯টাকা ব্যয়ে ৮৮৫ মিটার আরসিসি দ্বারা নির্মাণ কাজের উদ্যোগ নেয় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর।

এ জন্য দরপত্র আহ্বান করলে কাজটি পান মেসার্স এসএম ইউছুফ এন্ড ব্রাদার্স নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। চলমান কাজে ঠিকাদার নিন্মমানের নির্মাণসামগ্রী ব্যবহার করে কাজটি করছেন বলে স্থানীয় এলাকাবাসী প্রাথমিক অভিযোগ করেন।

অভিযোগের ভিত্তিতে দোহাজারী পৌরসভার সহকারী প্রকৌশলী মোহাম্মদ শামীম মৃধা প্রকল্পটি পরিদর্শন করেন। এলাকাবাসীর দেয়া অভিযোগের সত্যতা পেয়ে কাজটি বন্ধ করে দিয়ে প্রকল্পে ব্যবহৃত নিন্মমানের নির্মাণসামগ্রী প্রকল্প এলাকা থেকে অপসারণ করার আদেশ দেন তিনি।

পরবর্তীতে তিনি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রায় এক মাস হোম কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় প্রকল্পটি তদারকি করেন দোহাজারী পৌরসভার উপ-সহকারী প্রকৗেশলী এস এম জমির উদ্দিন। তদারকি সংশ্লিষ্ট কর্মকর্তা ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে যোগসাজশে নিন্মমানের নির্মাণসামগ্রী অপসারণ না করে উক্ত সামগ্রী দিয়ে রাতের অন্ধকারে প্রায় ৮০ ভাগ কাজ শেষ করেছেন বলে এলাকাবাসী বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেন। এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে এলজিইডি ঢাকা সদর দপ্তরের তিন সদস্য বিশিষ্ট প্রতিনিধি দল চলমান কাজের তদন্ত করেন।

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ