সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬:৪৩ পূর্বাহ্ন

শিরোনাম:
কিশোরগঞ্জে নদী থেকে অজ্ঞাত মহিলার লাশ উদ্ধার কিশোরগঞ্জে অবৈধভাবে জমি দখল, যুবদল নেতা গ্রেফতার !   পেশা নয় নেশা  -আনোয়ার হোসেন ( এস আই) ♥ফোনে ফোনে প্রেম♥ আনোয়ার হোসেন (এস আই) শ্রমিক কল্যাণ তহবিল থেকে এ পর্যন্ত সাড়ে ৯ হাজার শ্রমিককে প্রায় ৪০ কোটি টাকা সহায়তা ডিমলায় বুড়িতিস্তা নদী ভাঙ্গন থেকে হামাক বাচাঁন পরিবেশবান্ধব উন্নত বাংলাদেশ গঠনে ইঞ্জিনিয়ারদের আরো অবদান রাখতে হবে- বিদ্যুৎ প্রতিমন্ত্রী ডিমলায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে নারীকে হত্যা বিএনপি নেতাদের বক্তব্যে মনে হয় বেগম জিয়া কারাগারে থাকলেই ভালো হতো- তথ্যমন্ত্রী অবশেষে স্হগিত হলো বোয়ালখালী কেন্দ্রিয় সমবায় সমিতির নির্বাচন

তুরস্কের রাষ্ট্রপতির সাথে পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

ইন্দোবাংলা রিপোর্ট
  • আপডেট টাইম: ১৬ সেপ্টেম্বর, ২০২০
  • ৩২ বার পঠিত

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন আজ তুরস্কে সে দেশের রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোয়ানের সাথে এক বৈঠকে মিলিত হন। বৈঠকে তাঁরা বাণিজ্যিক পণ্য আদান-প্রদানের বিষয়ে নতুন উদ্যোগ গ্রহণ, আরো বেশি প্রতিনিধিদল প্রেরণ এবং মেলা ও প্রদর্শনীতে অংশগ্রহণের ওপর গুরুত্ব আরোপ করেন। শিক্ষা, সংস্কৃতি ও সামরিক খাতে চলমান সহযোগিতা শক্তিশালী বলে অভিহিত করেন। উভয়েই বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করেন।

তুরষ্কের রাষ্ট্রপতি ও বর্তমান চেয়ার এরদোগান আগামী বছর ঢাকায় অনুষ্ঠিতব্য ডি-৮ শীর্ষ সম্মেলনে যোগদানের বিষয়ে সম্মতি জ্ঞাপন করেছেন। এ সময় তিনি নতুন সদস্যরাষ্ট্র যুক্ত করে ডি-৮ সম্প্রসারণের ব্যাপারে জোর দেন। দু’দেশের বাণিজ্য সম্পর্ক বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে তিনি সুনির্দিষ্ট কিছু প্রস্তাব দেন। যার মধ্যে রয়েছে বিদ্যমান শুল্কবাধা এড়িয়ে নতুন পণ্য, বস্ত্র, ওষুধ ও অন্যান্য খাতের বিনিয়োগ। এছাড়া উভয় দেশে বাণিজ্য মেলায় অংশগ্রহণ নিশ্চিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশাবাদ ব্যক্ত করেন তিনি। বাংলাদেশে তুরস্কের আর্থিক সহযোগিতায় একটি আধুনিক হাসপাতাল নির্মাণের প্রয়োজনীয় জমি বরাদ্দের জন্য রাষ্ট্রপতি প্রস্তাব দেন।

এ সময় নির্যাতিত ও দূর্গত রোহিঙ্গা শরনার্থীদের বংলাদেশে আশ্রয় প্রদানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন তুরস্কের রাষ্ট্রপতি। এ বিষয়ে দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক ক্ষেত্রে সম্ভাব্য সকল বিষয়ে তিনি বাংলাদেশের পাশে থাকার অভিমত ব্যক্ত করেন। বিদ্যমান কোভিড-১৯ পরিস্থিতিতে তুরস্ক হতে আরো প্রয়োজনীয় সহযোগিতা প্রেরণের আশ্বাস প্রদান করেন।
বৈঠকে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভাসওলু উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ