সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৭:০৬ পূর্বাহ্ন

শিরোনাম:
কিশোরগঞ্জে নদী থেকে অজ্ঞাত মহিলার লাশ উদ্ধার কিশোরগঞ্জে অবৈধভাবে জমি দখল, যুবদল নেতা গ্রেফতার !   পেশা নয় নেশা  -আনোয়ার হোসেন ( এস আই) ♥ফোনে ফোনে প্রেম♥ আনোয়ার হোসেন (এস আই) শ্রমিক কল্যাণ তহবিল থেকে এ পর্যন্ত সাড়ে ৯ হাজার শ্রমিককে প্রায় ৪০ কোটি টাকা সহায়তা ডিমলায় বুড়িতিস্তা নদী ভাঙ্গন থেকে হামাক বাচাঁন পরিবেশবান্ধব উন্নত বাংলাদেশ গঠনে ইঞ্জিনিয়ারদের আরো অবদান রাখতে হবে- বিদ্যুৎ প্রতিমন্ত্রী ডিমলায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে নারীকে হত্যা বিএনপি নেতাদের বক্তব্যে মনে হয় বেগম জিয়া কারাগারে থাকলেই ভালো হতো- তথ্যমন্ত্রী অবশেষে স্হগিত হলো বোয়ালখালী কেন্দ্রিয় সমবায় সমিতির নির্বাচন

বিশ্ব মানব পাচার প্রতিরোধ দিবস পালিত

মাসুদ রানা, ঢাকা
  • আপডেট টাইম: ১৫ সেপ্টেম্বর, ২০২০
  • ২৯ বার পঠিত

শিশু পাচার প্রতিরোধ ও সুরক্ষায় এবং পাচার মুক্ত বাংলাদেশ গড়তে WORKING ON THE FRONTLINE TO END HUMAN TRAFFICKING প্রতিপাদ্যকে সামনে রেখে রাজধানীর গেণ্ডারিয়াতে “বিশ্ব মানব পাচার প্রতিরোধ দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার দুপুরে (১৫ সেপ্টেম্বর) রাজধানীর গেণ্ডারিয়ার সুত্রাপুরে নারী মৈত্রী এবং আজকের যুব প্রজন্ম ইয়ুথ সংগঠনের আয়োজন এ উপলক্ষে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

এতে মহিলা কাউন্সিলর সাথী আক্তার,সমাজ সেবা কর্মকর্তা,যুব উন্নয়ন কর্মকর্তা,সরকারী বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গসহ নারী মৈত্রী-র কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

দিবসটির গুরুত্ব বিবেচনায় সকল অতিথিবৃন্দ বক্তব্য প্রদান করেন এবং দিবসটিকে কেন্দ্র করে ভবিষ্যতে শিশুপাচার, মানব পাচার রোধে নিজ নিজ অবস্থান থেকে জোড়ালো ভূমিকা রাখার জন্য সকলের প্রতি আহবান জানান।

শিশু পাচার বিরোধী ৪টি জাতীয় বেসরকারী সংগঠন এ্যাটসেক,ইনসিডিন বাংলাদেশ, সিপিডি ও নারী মৈত্রী নিয়ে গঠিত কনসোর্টিয়াম Prevention of Child Trafficking through Strengthening Community & Networking (PCTSCN) শিশু পাচার প্রতিরোধে একযোগে কাজ করে আসছে ।

নারী মৈত্রী ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত একটি বেসরকারী,অলাভজনক,অরাজনৈতিক উন্নয়ন মূলক প্রতিষ্ঠান। নারী মৈত্রী প্রতিষ্ঠালগ্ন থেকে সমাজের অসহায়,অনগ্রসর,অধিকার বঞ্চিত, নির্যাতিত,দু:স্থ মহিলা,কিশোর-কিশোরী ও যুব মহিলাদের আর্থ-সামাজিক উন্নয়নে নিরালস প্রচেষ্টা চালিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় নারী মৈত্রী Lead Consortium partner INCIDIN Bangladesh and Teree Des Hommes এর আর্থিক সহায়তায় শিশু পাচার প্রতিরোধ,সরকারের বিদ্যমান আইনী ব্যবস্থার গতিশীলতা,শিশুপাচার/মানব পাচার শূণ্যের কোটায় নিয়ে আশা এবং সরকার ও সহযোগী সংগঠন/কমিটির কার্যকর ভূমিকায় তাগিদ জোরদারের আহ্বানে কাজ করে যাচ্ছে।

এছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক মানবপাচারপ্রতিরোধ ও দমনে জাতীয় কর্মপরিকল্পনা 2015-17 বাস্তবায়ন এবং এরই ধারাবাহিকতায় 2018-2022 সালের ও বাস্তবায়ন চলছে।

পাচারের শিকার শিশু,নারী,পুরুষ সকলের নিরাপত্তাসহ মূলধারায় সম্পৃক্তকরন ও যথাযথ পূর্ণবাসন,পাচার সংশ্লিষ্ট মামলায় স্বাক্ষী ও ভিক্টিমের সুরক্ষা দৃঢ়করণ ও আইন সহায়তা সম্প্রসারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা অতীব জরুরী। যার মাধ্যমে বাংলাদেশে মানব পাচারের যে উচ্চ প্রবাহ/গতি চলমান তাকে সঠিকভাবে মোকাবেলা করা সম্ভব।

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ