মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৩:৪৩ পূর্বাহ্ন

সুনীল অর্থনীতি বাস্তবায়নে ব্যাপক কার্যক্রম শুরু করেছে সরকার- মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক
  • আপডেট টাইম: ২৯ অক্টোবর, ২০২০
  • ৬০ বার পঠিত

সুনীল অর্থনীতি বাস্তবায়নে সরকার ব্যাপক কার্যক্রম শুরু করেছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। আজ রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) আয়োজিত ‘সুনীল অর্থনীতিতে সিউডের সম্ভাবনাঃ গবেষণা অগ্রগতি ও বাণিজ্যিকীকরণ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা জানান।

মন্ত্রী বলেন, গভীর সমুদ্রের নিচে মূল্যবান মৎস্য সম্পদ রয়েছে। এ লক্ষ্যে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। অপার সম্ভাবনার বাংলাদেশে সিউড-সহ সকল সমুদ্র সম্পদ বিকশিত করার জন্য যা যা পদক্ষেপ নেয়া দরকার সেটা সরকার নেবে। তিনি আরো বলেন, করোনাকালে মৎস্য ও প্রাণিসম্পদ খাত বিকশিত হয়েছে। ইলিশ আহরণে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে বাংলাদেশ। অনেক বিলুপ্তপ্রায় দেশীয় প্রজাতির মাছ ফিরিয়ে আনা হয়েছে। দেশীয় ও বিদেশ থেকে আসা বেকারদের উদ্যোক্তা হিসেবে তৈরি করা হবে।

বিএফআরআই-এর মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ ও সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস্ আফরোজ।

এ সময় মন্ত্রণালয় ও বিএফআরআই-এর ঊর্ধ্বতন কর্মকর্তা, বিজ্ঞানী, সম্প্রসারণকর্মী, সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, মৎস্য খাতের উদ্যোক্তা ও মৎস্য চাষিগণ সেমিনারে উপস্থিত ছিলেন।

ইন্দোবাংলা/সিকে

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ