রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০২:৪৯ পূর্বাহ্ন

আগরতলা ষড়যন্ত্র মামলা উপলক্ষ্যে স্মারক ডাকটিকেট অবমুক্ত

ইন্দোবাংলা রিপোর্ট
  • আপডেট টাইম: ৬ জানুয়ারী, ২০২১
  • ৪৯ বার পঠিত

আগরতলা ষড়যন্ত্র মামলা উপলক্ষ্যে ডাক অধিদপ্তর স্মারক ডাকটিকেট প্রকাশ করেছে। এ বিষয়ে ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট, ১০ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম, ৫ টাকা মূল্যমানের একটি ডাটাকার্ড ও একটি বিশেষ সীলমোহর প্রকাশ করা হয়। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বর আজ স্মারক ডাকটিকেট ও উদ্বোধনী খাম অবমুক্ত করেন এবং ডাটাকার্ড প্রকাশ করেছেন।

মন্ত্রী এসময় বাঙালির জন্য অসম্প্রদায়িক এবং একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ২৪ বছরের সংগ্রামী জীবনের ঐতিহাসিক ভূমিকা তুলে ধরে বলেন, ১৯৬৮ সালের ৩ জানুয়ারি দায়ের করা মামলাটির পূর্ণ নাম ছিল ‘রাষ্ট্র বনাম শেখ মুজিবুর রহমান গং মামলা’। তৎকালীন পাকিস্তান সরকার আওয়ামী লীগ নেতা শেখ মুজিবুর রহমানসহ ৩৫ জনকে আসামি করে এই মামলা দায়ের করেছিল।

মোস্তাফা জব্বার বলেন, আগরতলা ষড়যন্ত্র মামলার বিরুদ্ধে প্রতিবাদমুখর হয়ে ওঠে সাধারণ জনতা। প্রবল গণআন্দোলনের মুখে আইয়ুব খানের এই মামলা প্রত্যাহার করে এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল আসামীদের মুক্তি দিতে বাধ্য হয়। এই মামলা এবং মামলা থেকে সৃষ্ট গণ-আন্দোলনকে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পেছনে প্রেরণাদানকারী অন্যতম প্রধান ঘটনা বলেও তিনি উল্লেখ করেন।

স্মারক ডাকটিকেট, উদ্বোধনী খাম এবং ডাটাকার্ড আজ থেকে ঢাকা জিপিওর ফিলাটেলিক ব্যুরো এবং পরে দেশের অন্যান্য জিপিও এবং প্রধান পোস্ট অফিসগুলো থেকে সংগ্রহ করা যাবে।

ইন্দোবাংলা/এম. আর

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ