শুক্রবার, ১০ Jul ২০২০, ০৭:১৪ অপরাহ্ন

পুরোদমে চলছে বাণিজ্যমেলার প্রস্তুতি

নিউজ ডেস্ক
  • আপডেট টাইম: ২৬ ডিসেম্বর, ২০১৯
  • ২৭৯ বার পঠিত

 আর মাত্র পাঁচদিন পর পর্দা উঠবে ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার। আগামী ১ জানুয়ারি এ মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবারের বাণিজ্য মেলাকে দৃষ্টিনন্দন করতে স্মৃতিসৌধের আদলে তৈরি করা হচ্ছে মেলার মূল গেট। এর সঙ্গে থাকছে স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতি এবং অর্থনৈতিক মুক্তি ও উন্নয়নের রোল মডেল শেখ হাসিনার প্রতিকৃতি।

বাণিজ্যমেলার ভিআইপি গেট দিয়ে প্রবেশ করতে সামনেই পড়বে রংপুর কারুপণ্যের প্যাভিলিয়ন। দৃষ্টিনন্দন ডিজাইন করা হয়েছে। বাঁশের চ্যারা, কাঠ, আর ছনের কাঠি, লোহার স্টাকচারে দারিয়ে দুইতলা প্যাভিলিয়ন। স্টলে কর্মরত আজাদ বলেন, যেহেতু এটা কারুপণ্যের প্যাভিলিয়ন তাই গ্রামীণ ঐতিহ্য তুলে ধরা হয়েছে। দেয়ালে আমরা বাঁশের ব্যবহার বেশি করেছি।

প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) উপ-পরিচালক ও মেলার সদস্য সচিব ও মো. আবদুর রউফ বলেন, মুজিববর্ষ উপলক্ষে বিশেষ প্রস্তুতি নেয়া হচ্ছে। প্রধান ফটক আমরা জাতীয় স্মৃতিসৌধের আদলে তৈরি করছি। এতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি থাকবে। আশা করি, নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ হবে।

বাংলাদেশ ছাড়াও ২০টি দেশ এবারের মেলায় অংশ নেবে। মেলায় এবার সব মিলে ৪৫০টি প্যাভিলিয়ন থাকছে। এর মধ্যে আন্তর্জাতিক প্যাভিলিয়ন ৫৫টি। মেলার মাঠ বালি দিয়ে ঢেকে দেয়া হয়েছে। বালির ওপরে ইট বিছানো হচ্ছে।

এবার বাণিজ্যমেলায় তিনতলা বিশিষ্ট দুটি নয়নাভিরাম সুদৃশ্য প্রিমিয়ার প্যাভিলিয়ন থাকছে ওয়ালটনের। এতে ‘মেড ইন বাংলাদেশ’ খ্যাত এ প্রতিষ্ঠানের নানা প্রযুক্তিপণ্য প্রদর্শন ও বিক্রি করা হবে।

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মুজিব শতবর্ষ