সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৫:২৭ পূর্বাহ্ন

শিরোনাম:
কিশোরগঞ্জে নদী থেকে অজ্ঞাত মহিলার লাশ উদ্ধার কিশোরগঞ্জে অবৈধভাবে জমি দখল, যুবদল নেতা গ্রেফতার !   পেশা নয় নেশা  -আনোয়ার হোসেন ( এস আই) ♥ফোনে ফোনে প্রেম♥ আনোয়ার হোসেন (এস আই) শ্রমিক কল্যাণ তহবিল থেকে এ পর্যন্ত সাড়ে ৯ হাজার শ্রমিককে প্রায় ৪০ কোটি টাকা সহায়তা ডিমলায় বুড়িতিস্তা নদী ভাঙ্গন থেকে হামাক বাচাঁন পরিবেশবান্ধব উন্নত বাংলাদেশ গঠনে ইঞ্জিনিয়ারদের আরো অবদান রাখতে হবে- বিদ্যুৎ প্রতিমন্ত্রী ডিমলায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে নারীকে হত্যা বিএনপি নেতাদের বক্তব্যে মনে হয় বেগম জিয়া কারাগারে থাকলেই ভালো হতো- তথ্যমন্ত্রী অবশেষে স্হগিত হলো বোয়ালখালী কেন্দ্রিয় সমবায় সমিতির নির্বাচন

মোহনীয় ডুগডুগি । এম আর নিরব সাগর

ইন্দোবাংলা রিপোর্ট
  • আপডেট টাইম: ৩০ আগস্ট, ২০২০
  • ১৫২ বার পঠিত

অতি সাধারণ ও ছোট একটি বাদ্যযন্ত্রের নাম ডুগডুগি । যা কিনা হাতে থাকে ফেরিওয়ালার , বাজিগরের, নিম্নশ্রেণীর ব্যবসায়ীদের । আমাদের দেশের গ্রামগঞ্জে এই যন্ত্র বাজিয়ে বাচ্চাদের আকৃষ্ট করা হয় । অত্যান্ত মোহনীয়  তার শব্দশৈলী । গ্রামে জন্ম নেওয়া প্রতিটা বাচ্চা এই যন্ত্রের সাথে পরিচিত।সবাই এই যন্ত্রের শব্দ শুনে একটি বারের জন্য হলেও ছুটে গেছে তার কাছে । গ্রামে জন্ম নেওয়া কেউ এটা অস্বীকার করতে পারবে না ।

আজকাল অনেক কম শোনা গেলেও এক সময় ব্যাপক প্রচলন ছিল এই যন্ত্র বাজিয়ে বাচ্চা একত্রে করে সাপ খেলা , বানর খেলা ,ম্যাজিক খেলা দেখানোর। সময় বদলে গেছে , পরিবেশ পালটে গেছে অনেক তবে সেই ডুগডুগির মোহনীয় শব্দটা কাল পরিক্রমায় এখনো একই আছে । এখনো সেই আগের মত জোর আছে , এখনো সেই আগের মত মন টানে ।

এখনো ডুগডুগির শব্দ শুনে সবাই একত্রে গোল হয়ে বাজিকরদের খেলা দেখতে বসে যায় । বৃদ্ধ বনিতা থেকে শুরু করে গ্রামে জন্ম নেওয়া প্রতিটা মানুষে অন্তরে যেন এই সুরটা বেধে আছে । আমৃত্যু বেঁচে আছে আগের মত করে । সবাই অন্তরে চিরকাল ধরে বেঁচে থাকুক এই ডুগডুগি।

এম আর (মিজানুর রহমান) নিরব সাগর
 দপ্তর সম্পাদক, জয়পুরহাট প্রথম আলো বন্ধুসভা।

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ