মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৭:৩৬ পূর্বাহ্ন

প্রতিবন্ধীদের দক্ষ মানবসম্পদে পরিণত করা হবে- সমাজকল্যাণ মন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক
  • আপডেট টাইম: বৃহস্পতিবার ১৫ অক্টোবর, ২০২০
  • ১৬৮ বার পঠিত
ছবিঃ সংগৃহীত

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজের বোঝা নয় সম্পদ। দৃষ্টি প্রতিবন্ধী-সহ সকল ধরণের প্রতিবন্ধীদের শিক্ষা ও প্রয়োজনীয় সহায়তা দিয়ে দক্ষ মানবসম্পদে পরিণত করা হবে। সরকার দৃষ্টি প্রতিবন্ধীদের মানবসম্পদে পরিণত করতে বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে।
মন্ত্রী আজ রাজধানীর মিরপুরস্থ জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনে বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস-২০২০ উদ্যাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় ভার্চুয়াল মাধ্যমে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু ও সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন ।
মন্ত্রী বলেন, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য আধুনিক প্রযুক্তির স্মার্ট সাদা ছড়ি বিতরণ করা হচ্ছে। পর্যায়ক্রমে সকল দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি যাতে স্মার্ট সাদা ছড়ি পায় সে ব্যবস্থা গ্রহণ করা হবে। দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ৫টি বিশেষ দৃষ্টি প্রতিবন্ধী বিদ্যালয় এবং ৬৪ জেলায় ৬৪টি সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।
দৃষ্টি প্রতিবন্ধীদের দক্ষ মানবসম্পদে পরিণত করতে ৯টি কারিগরি ও বৃত্তিমূলক আবাসিক প্রশিক্ষণ কেন্দ্র পরিচালিত হচ্ছে। প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তির পরিমাণ প্রয়োজন অনুযায়ী বাড়িয়ে শতভাগ প্রতিবন্ধী শিক্ষার্থীকে শিক্ষা উপবৃত্তির আওতায় আনা হয়েছে বলে মন্ত্রী জানান।
সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বলেন, করোনা মহামারিকালীন প্রধানমন্ত্রীর দেয়া সকল ধরণের সহায়তা প্রতিবন্ধীদের কাছে পৌঁছে দেয়া হয়েছে। প্রয়োজনে প্রতিবন্ধীদের জন্য বিশেষ সহায়তার ব্যবস্থা গ্রহণ করা হবে।
পরে দৃষ্টি প্রতিবন্ধী মেধাবী শিক্ষার্থীদের সম্মাননা প্রদান ও দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে স্মার্ট সাদা ছড়ি বিতরণ করা হয়।

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ