শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৪:৪৮ পূর্বাহ্ন

২৫ টাকা কেজি আলু বিক্রি করবে টিসিবি

অর্থ ও বাণিজ্য ডেস্ক
  • আপডেট টাইম: রবিবার ১৮ অক্টোবর, ২০২০
  • ৩৩৮ বার পঠিত

দেশের বাজারে হুট করে আলুর দাম কেজিপ্রতি ৩০ টাকা থেকে বেড়ে ৫৫ থেকে ৬০ টাকা হয়ে গিয়েছে। ফলে ক্রেতাদের কাছে টিসিবির মাধ্যমে কেজিপ্রতি ২৫ টাকা করে আলু বিক্রির করার সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। রোববার (১৮ অক্টোবর) বাণিজ্যমন্ত্রণালয়ে কোল্ডস্টোরেজ মালিকদের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি একথা জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, আগামী তিনদিনের মধ্যে টিসিবি ২৫ টাকা কেজি দরে আলু বিক্রি শুরু করবে। এছাড়া বাংলাদেশ কৃষি বিপণন অধিদপ্তর থেকে তিন স্তরে যে দাম নির্ধারণ করে দেয়া হয়েছে। সেটা কঠোর ভাবে বাস্তবায়ন করা হবে।

এদিকে আলুর দাম বাড়ার বিষয়ে পাইকার ব্যবসায়ীরা বলছেন, করোনা ভাইরাস (কোভিড-১৯) ভয়াবহতার মধ্যে ত্রাণ বিতরণে আলুর ব্যবহার উল্লেখযোগ্যহারে বেড়েছে এ কারণে আলুর মজুদ শেষ হয়ে আসছে। আলুর উৎপাদন কম হওয়া, বন্যায় নতুন আলুর রোপণ কমে যাওয়ার পাশাপাশি বন্যায় ফসলের ব্যাপক ক্ষতি হওয়া। এছাড়া নিত্যপণ্যের মূল্য বাড়ার সঙ্গে সঙ্গে আলুরও দাম বাড়ে সমান্তরালভাবে।

খুচরা ব্যবসায়ীরা বলছেন, আলু পাইকার বাজার থেকে নিজ ব্যবসা প্রতিষ্ঠানে নিতে চার ধাপে টাকা খরচ হয়। এর মধ্যে রয়েছে মেতি (আঞ্চলিক ভাষা, কুলি) খরচ, বোর্ডভাড়া (আলু কেনার পর বাজারে যেখানে স্তুপ করা হয়) ও চাঁদা, পরিবহন ভাড়া ও দোকান ভাড়া। এই চার কারণে প্রতিকেজিতে প্রায় পাঁচ টাকা খরচ পড়ে বলেও জানান তারা।

বর্তমানে রাজধানীর খুচরা বাজারগুলোতে প্রতিকেজি আলু ৫৫ থেকে ৬০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে।

ইন্দোবাংলা/আরকে

 

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ