রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৫:১০ অপরাহ্ন

ডিলার প্রলোভন দিয়ে অনুমোদন বিহীন ধানের বীজ বিক্রি করায়, হতাশ কৃষকরা

শাহারুল ইসলাম রাজু, জয়পুরহাট
  • আপডেট টাইম: বৃহস্পতিবার ২৯ অক্টোবর, ২০২০
  • ৩৯৬ বার পঠিত

জয়পুরহাটের কালাইয়ে কৃষকদের ধানের বেশি ফলন হওয়ার প্রলোভন দিয়ে অবৈধ ফাতেমা ধানের বীজ বিক্রি করেছে স্থানীয় আবু সায়েম নামে এক ব্যবসায়ী। এতে প্রায় সাড়ে ৩’শ বিঘা ধানের ক্ষেতে ফলন না হওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা।

সরেজমিনে জানা যায়, জয়পুরহাটের কালাই উপজেলার কুসুমসাড়া, সাঁতার, ভেরেন্ডা, বৈরাগীর হাটসহ বেশ কয়েকটি গ্রামের ৪৫ হেক্টর প্রায় সাড়ে ৩’শ বিঘা জমিতে স্থানীয় মেসার্স ভাই ভাই ট্রেডার্সের মালিক আবু সায়েম ওই এলাকার কৃষকদের বিঘাপ্রতি ৩০ থেকে ৩৫ মণ ধানের ফলন হওয়ার প্রলোভন দিয়ে অবৈধ নতুন জাতের ফাতেমা ধানের বীজের প্যাকেট বিক্রয় করেছেন। ধানের চারা রোপণ করা পর প্রথমে বুঝতে পারেনি কৃষকরা। ধান বেড়ে উঠার সময় গাছে ধান না থাকায় চরম হতাশায় পড়েছেন ওই এলাকার নানা শ্রেণির কৃষক।

ওই এলাকার কৃষক শফিউল আলম মিলন, আবু বক্কর সিদ্দিক, এনামুল কবীর, আবু সালামসহ অনেকেই অভিযোগ করে বলেন, আমাদের গ্রামের অনেক কৃষকের নিজস্ব জমি নেই। পত্তন, বর্গা নিয়ে ধান চাষাবাদ করি। এই ফাতেমা ধানের বীজ আমাদের অনেক ক্ষতি করেছে। আমাদের এই ক্ষতি পূরণ না দিলে আগামী মৌসুমে আলুর বীজ, সার কিছুই কিনতে পারবো না। আমরা একেবারেই হতাশ। আমরা মরে গেছি, একেবারে শেষ।

অভিযুক্ত মেসার্স ভাই ভাই ট্রেডার্সের মালিক মোঃ আবু সায়েম বলেন, ‘আমি মনে করতেছি, কৃষক খুব খারাপ জিনিস’ এই বলে বক্তব্য না দিয়ে এরিয়ে গিয়ে সরে পড়েন।

ধান চাষীদের ক্ষতির কথা স্বীকার করে কালাই উপজেলা কৃষি অফিসার নীলিমা জাহান বলেন, ফাতেমা ধান বীজ এর বিষয়ে আমাদের কাছে অভিযোগ এসেছে। এটি ব্রি উদ্ভাবিত কোন জাত নয়। তাই কারো বিক্রয় করার এখতিয়ার নেই। এটা যদি স্থানীয় ভাবে কোন ডিলার বিক্রয় করে থাকে তাহলে অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

জয়পুরহাট জেলা বীজ প্রত্যয়ন অফিসার মোঃ শফিকুল ইসলাম বলেন, ফাতেমা জাতের ধান বীজ আমাদের রেজিস্টার্ডকৃত নয়। এটি নিজ দায়িত্বে কোথাও থেকে সংরক্ষণ করে ডিলার বিক্রি করতে পারে। আমাকে কৃষি অফিস থেকে চিঠি দিয়ে বিষয়টি দেখার জন্য অবগত করা হয়েছে। কৃষক ক্ষতিগ্রস্থ হলে কৃষি অফিস ও স্থানীয়ভাবে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে সুপারিশ করেছি। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ