বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৫ অপরাহ্ন

ক্ষুদ্র মাঝারি শিল্পসহ সর্বক্ষেত্রে উৎপাদনশীলতা বাড়ানোর আহ্বান শিল্পমন্ত্রীর

ইন্দোবাংলা রিপোর্ট
  • আপডেট টাইম: বৃহস্পতিবার ২৪ ডিসেম্বর, ২০২০
  • ২১৮ বার পঠিত
শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন । ছবিঃ ইন্টারনেট থেকে সংগৃহীত

ক্ষুদ্র ও মাঝারি শিল্পসহ সর্বক্ষেত্র উৎপাদনশীলতা বৃদ্ধিতে সমন্বিতভাবে কাজ করতে হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেন, সরকার দেশে উৎপাদনশীলতা বাড়াতে করোনা মহামারির মাধ্যেও শিল্প ও সেবাখাতে প্রণোদনা প্রদানসহ গুরুত্বপূর্ণ উদ্যোগ গ্রহণ করেছেন। ফলে আমরা অচল অর্থনীতি সচল রাখতে সক্ষম হয়েছি।

ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) এর জনবলের সক্ষমতা বৃদ্ধি এবং দেশব্যাপী উৎপাদনশীলতা বিষয় অবহিতকরণ প্রকল্পের আওতায় আজ নরসিংদীর শিশু একাডেমীতে আয়োজিত “উন্নত বাংলাদেশ বিনির্মাণে উৎপাদনশীলতার গুরুত্ব’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) ও জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি, বাংলাদেশ (নাসিব) এর যৌথ উদ্যোগে উৎপাদনশীলতা সম্পর্কে জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে এবং উৎপাদনশীলতা বৃদ্ধির গুরুত্ব গণমানুষের কাছে পৌঁছাতে হবে, এক্ষেত্রে প্রচার-প্রচারণা বাড়াতে হবে। সম্পদের সীমাবদ্ধতা সত্ত্বেও উৎপাদনশীলতা বৃদ্ধির মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন সম্ভব বলে তিনি মন্তব্য করেন।

মন্ত্রী আরো বলেন, কোভিড-১৯ এর মাঝেও দেশের শিল্প সেবাখাতে উৎপাদন অব্যাহত রয়েছে, যা বিশ্বের অনেক উন্নত দেশের চেয়ে বাংলাদেশের অবস্থান অনেক ভালো। টেকসই অর্থনৈতিক উন্নয়নের পূর্বশর্ত হচ্ছে অধিক উৎপাদনশীলতা ও পণ্যের গুণগতমান ঠিক রাখা। উৎপাদনশীলতা বৃদ্ধিকল্পে সরকার নিরলসভাবে কাজ করছে। সরকার ইতোমধ্যে জাতীয় পর্যায়ে উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যে এশিয়ান প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এপিও) এর সহায়তায় এনপিও বাংলাদেশ ন্যাশনাল প্রোডাক্টিভিটি মাস্টার প্ল্যান ২০২১-২০৩০ প্রণয়ন করেছে এবং বাস্তবায়নের জন্য কাজ করে যাচ্ছে।

নরসিংদীর জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইনের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন নাসিব প্রেসিডেন্ট মির্জা নূরুল গণী শোভন সিআইপি ও নরসিংদী জেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মতিন ভূঞা। এতে স্বাগত বক্তব্য ও মূল প্রবন্ধ উপস্থাপনা করেন এনপিও’র পরিচালক (যুগ্মসচিব) নিশ্চিন্ত কুমার পোদ্দার। নাসিব নরসিংদী জেলা শাখার সভাপতি মোঃ রুস্তম আলী এবং নরসিংদী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি মোঃ আলী হোসেন শিশির আলোচনায় অংশ নেন।

ইন্দোবাংলা/আর. কে

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ