শুক্রবার, ২৫ Jun ২০২১, ০৬:৩২ পূর্বাহ্ন

আরও ৮০ জনের দেহে করোনার বিষ পাওয়া গেল চট্টগ্রাম সিভিল সার্জনের তথ্য

রউফুল আলম
  • আপডেট টাইম: বৃহস্পতিবার ৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ৭৭ বার পঠিত

 

মোঃ শহিদুল ইসলাম (শহিদ)বিভাগীয় প্রতিনিধি চট্টগ্রামঃ

আগেরদিন চট্টগ্রামে করোনার জীবাণু পাওয়া গিয়েছিল ১০৮ জনের দেহে। ২৪ ঘণ্টার ব্যবধানে সেটি কমে দাঁড়িয়েছে একশর নিচে। নতুন শনাক্ত ৮০ জনের মধ্যে ৫৯ জন নগরের এবং ২১ জন বিভিন্ন উপজেলার। তবে, গত ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি করোনায়।

এ নিয়ে চট্টগ্রামে করোনা রোগী শনাক্ত হয়েছেন ৩৩ হাজার ২১৫ জনের মধ্যে ২৫ হাজার ৯৪৩ জন নগরের ও ৭ হাজার ২৭২ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা।

অন্যদিকে এ পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ৩০ হাজার ৭৯৫ জন। আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত মারা গেছেন ৩৬৯ জন। এদের ২৬৮ জন নগরের ও ১০১ জন উপজেলার বাসিন্দা।

বুধবার (৩ ফেব্রুয়ারি) চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি গত ২৪ ঘণ্টার পরিসংখ্যান তুলে ধরে জানান, ‘২৪ ঘণ্টায় চট্টগ্রামের সরকারি-বেসরকারি ছয়টি ল্যাব ও কক্সবাজারের ১টি ল্যাবে ১ হাজার ৩৫৭ জনের নমুনা পরীক্ষা করে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ৮০ জন। নতুন শনাক্তদের মধ্যে ৫৯ জন নগরের ও ২১ জন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনায় কারও মৃত্যু হয়নি।’

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ ৮৭৪ জনের জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ৫ জনের দেহে।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৪৮ জনের নমুনা পরীক্ষা করে ৭ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৩০ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় ১৮ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৬২ জনের নমুনা পরীক্ষা করে ২০ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায়।

নগরের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৯০ জনের নমুনা পরীক্ষা করিয়ে ২৩ জনের দেহে করোনা শনাক্ত পাওয়া যায়।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৭৪ জনের নমুনা পরীক্ষা করে ৫ জনের দেহে করোনার উপস্থিতি পাওয়া গেছে।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে সর্বশেষ যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৫ জনের নমুনা পরীক্ষা করে ২ জনের করোনা পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবেও গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ৬৪ জনের নমুনা পরীক্ষা করেও কারও নমুনায় করোনার জীবাণু পাওয়া যায়নি।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় কারও নমুনা পরীক্ষা করা হয়নি।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ২১ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ