শনিবার, ৩১ Jul ২০২১, ০৫:২৭ অপরাহ্ন

চট্টগ্রাম-দোহাজারী রুটে ডেমু উদ্বোধন

রউফুল আলম
  • আপডেট টাইম: শনিবার ৬ ফেব্রুয়ারী, ২০২১
  • ১০৯ বার পঠিত

 

এম মনির চৌধুরী রানা

দীর্ঘ অপেক্ষার পর অবশেষে চট্টগ্রাম-দোহাজারী এবং চট্টগ্রাম থেকে পটিয়া রুটে ট্রেন পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে রেলপথ মন্ত্রণালয়।

এই রুটে চলাচল করবে বহুল আলোচিত-সমালোচিত ইন্দোনেশিয়া থেকে আমদানি করা সেই ডেমু ট্রেন। আজ ৬ই ফেব্রুয়ারি শনিবার এই ডেমু ট্রেন চলাচলের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

ঔই রুটে এই প্রথম যুক্ত হচ্ছে ডেমু। মন্ত্রীর উদ্বোধনের মধ্যে দিয়ে কাঙ্ক্ষিত আশা পূরণ হয়েছে প্রয়াত সাংসদ মঈন উদ্দিন খান বাদলের প্রতিশ্রুতি। এ ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহণ কর্মকর্তা স্নেহাশীষ দাশগুপ্ত বলেন, ‘চট্টগ্রাম থেকে ভোর সাড়ে ৫টায় পটিয়ার উদ্দেশ্যে ছেড়ে যাবে। পটিয়া পৌঁছাবে সকাল ৬টা ৪০ মিনিটে।

এরপর সকাল সাড়ে ৭টায় পটিয়া ছেড়ে সকাল ৯টা ৫ মিনিটে চট্টগ্রাম স্টেশনে পৌঁছাবে। ২য় ট্রিপে বিকেল ৫টায় চট্টগ্রাম থেকে দোহাজারীর উদ্দেশ্যে যাত্রা করবে ট্রেনটি। দোহাজারী পৌঁছাবে সন্ধ্যা সাড়ে ৭টায় এবং দোহাজারী থেকে ছেড়ে আসবে ৭টা ৪০ মিনিটে।

চট্টগ্রাম পৌঁছাবে রাত ১০টা ৪০ মিনিটে।’ তিনি জানান, এছাড়া চট্টগ্রাম থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পর্যন্ত নতুন একটি ডেমু ট্রেন চালুর কথা রয়েছে।

প্রসঙ্গত চট্টগ্রাম-দোহাজারী রেললাইনে ২ই জোড়া যাত্রীবাহী ট্রেন চলাচল করছে। এছাড়া এই লাইনে দোহাজারীগামী পিকিং পাওয়ার প্ল্যান্টের জন্য ফার্নেস অয়েলবাহী একটি ওয়াগন ট্রেন চলাচল করে।

জীবদ্দশায় বিভিন্ন সভা সমাবেশে প্রয়াত সাংসদ মঈন উদ্দিন বাদল এই লাইনে যাত্রী সাধারণের জন্য ডেমু ট্রেন চালু করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

অবশেষে তাঁর প্রতিশ্রুত বাস্তাবায়নে কাঙ্ক্ষিত ডেমু ট্রেন চালু হচ্ছে চট্টগ্রাম-দোহাজারী রেললাইন রুটে। পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) জাহাঙ্গীর হোসেন বলেন,চট্টগ্রাম টু দোহাজারী রুটে সকাল ১১টা এবং বেলা ১২ টায় চট্টগ্রাম থেকে পটিয়ায় চলাচল ট্রেনের উদ্বোধন করেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন।

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ