সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১১:১৫ অপরাহ্ন

পাঁচবিবিতে বধ্যভূমি পরির্দশনে এসিল্যান্ড

আকতার হোসেন বকুল, পাঁচবিবি (জয়পুরহাট)
  • আপডেট টাইম: শুক্রবার ৫ মার্চ, ২০২১
  • ২০৬ বার পঠিত

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ চলাকালে পাকিস্থানী হানাদার বাহিনী ও দেশ বিরোধী অপশক্তিরা এদেশের নিরহী মানুষগুলোকে পাখির মত গুলি করে হত্যা করেছিল। হত্যার পর লাশগুলো যেসব স্থানে গণকবর (মাটি চাপা) দিয়েছিল সেইসব স্থাগুলোকে বধ্যভূমি হিসাবে আখ্যায়িত করা হয়।

স্বাধীনতার এসব সাধারন মানুষের বধ্যভুমি (কবরগুলো) সংরক্ষন ও তাঁদের সম্মানার্থে সেইসব স্থানগুলোতে স্মৃতিস্তম্ভ নির্মাণের উদ্যোগ নেয় সরকার। জয়পুরহাটের পাঁচ উপজেলায় ৫৬টি বধ্যভুমি থাকলে পাঁচবিবিতে আছে ২০টি।

পাঁচবিবির এসব বধ্যভুমির কয়েকটা প্রথম ধাপে স্মৃতিস্তম্ভ নির্মিত হলেও দ্বিতীয় ধাপে রাধাবাড়ি (কালিশা পুকুর), কেশবপুর ও দরগা পাড়া (বাগজানা) ৩টি নির্মাণ করা হবে। এলক্ষে ইতিমধ্যেই গণপুর্ত মন্ত্রনালয় থেকে স্মৃতিস্তম্ভ নির্মাণের ডিজিটাল সার্ভে নকশা প্রেরণ করেন।

বৃহস্পতিবার পাঁচবিবি উপজেলা সহকারি কমিশনার (ভুমি) অফিসার এম এম আশিক রেজা ওই ৩টি বধ্যভুমি পরিদর্শন করেন। এসময় ভুমি অফিসারের সঙ্গে ছিলেন সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার মিছির উদ্দিন মন্ডল, প্রবীন সাংবাদিক, মুক্তিযুদ্ধের সংগঠক ও গবেষক আমিনুল হক বাবুল ও সাবেক ব্যাংক কর্মকর্তা মহফেল উদ্দিন মন্ডল।

ইন্দোবাংলা/আর.কে

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ