বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৫:০৩ অপরাহ্ন

সৌদিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদুল ফিতর উদযাপিত

জ্যেষ্ঠ প্রতিবেদক
  • আপডেট টাইম: বৃহস্পতিবার ১৩ মে, ২০২১
  • ১৪৮ বার পঠিত

মুসলিম বিশ্বের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। রমজান মাসে ৩০ দিন সিয়াম সাধনার পর শাওয়াল মাসের প্রথম দিনে উদযাপিত হয় এই ঈদ। চাঁদ দেখার ওপর নির্ভরশীল হওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশসমূহে বাংলাদেশের একদিন আগেই উদযাপিত হয়ে আসছে এই ঈদ।

এরই ধারাবাহিকতায় এবারও বৃহস্পতিবার (১৩ মে) ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে সৌদিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে। গত মঙ্গলবার সৌদির আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় বুধবার রমজান মাসের ৩০তম দিন পূর্ণ হয়। আর বৃহস্পতিবার দেশগুলোতে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।
একইসঙ্গে পশ্চিমা বিশ্বের দেশগুলোতেও বৃহস্পতিবার ঈদুল ফিতর উদযাপন করা হচ্ছে। বৃহস্পতিবার সকালে সংযুক্ত আরব আমিরাত (ইউএই), অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ফিলিপাইনে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে। করোনা মহামারির কারণে স্থানীয় বিধিনিষেধ মেনেই এসব দেশের মুসল্লিরা ঈদের জামাতে অংশ নেন।
করোনায় এ বছরও সৌদিতে ঈদের নামাজ সীমিত পরিসরে আদায় করা হচ্ছে। করোনা পরিস্থিতিতে কারফিউ জারি থাকায় গত বছরও সৌদি আরবে ঈদের নামাজ নিজ নিজ ঘরে আদায় করতে হয়েছিল।
মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম খালিজ টাইমস জানিয়েছে, বৃহস্পতিবার সকালে দুবাইয়ের মুসল্লিরা করোনা বিধিনিষেধ মেনে উন্মুক্ত মাঠে নিজ নিজ জায়নামাজ নিয়ে ঈদের নামাজে অংশ নিয়েছেন। এ ছাড়া অস্ট্রেলিয়ার সিডনি ও ইন্দোনেশিয়ার জাকার্তাসহ অন্যান্য শহরে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিরা ঈদের জামাতে অংশ নেন।
এদিকে বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরের দিনেও অবরুদ্ধ গাজা উপত্যকায় বোমা বর্ষণ অব্যাহত রেখেছে ইসরায়েলের সামরিক বাহিনী। বৃহস্পতিবার গভীর রাত থেকে সকাল পর্যন্ত দফায় দফায় গাজার বিভিন্ন স্থাপনায় বিমান হামলা চালায় দেশটি। গত কয়েকদিনের টানা এই হামলায় ভূখণ্ডটিতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ জনে। নিহতদের মধ্যে ১৭ জন শিশু।
ইন্দোবাংলা/সবুজ/এএমকে

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ