রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৯:২০ পূর্বাহ্ন

হামলা আরও বাড়াচ্ছে দখলদার ইসরায়েল

জ্যেষ্ঠ প্রতিবেদক
  • আপডেট টাইম: শুক্রবার ১৪ মে, ২০২১
  • ১০৯ বার পঠিত

ফিলিস্তিন-ইসরায়েলের চলমান সংঘর্ষের আজ (শুক্রবার) পঞ্চম দিন। এরই মধ্যে দখলদার ইসরায়েলে রকেট হামলা চালানো হয়েছে। আর এতেই গাজায় তীব্র হামলা চালাচ্ছে নেতানিয়াহুর দেশটি।

শুক্রবার (১৩ মে) দেশটির সেনাবাহিনী জানায়, তারা আকাশ ও স্থলপথে ফিলিস্তিনে হামলা চালিয়েছে। তবে তারা গাজায় প্রবেশ করেনি বলে জানিয়েছে।

গাজায় অবস্থান করা ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদক জানিয়েছেন, গানবোট, ফাইটার জেট ও হেলিকপ্টার দিয়ে তীব্র হামলা চালানো হয়েছে।

গত সোমবার থেকে চলা এই সংঘর্ষে এখন পর্যন্ত ফিলিস্তিনের ১১৩ জন মারা গেছে। এ ছাড়া ইসরায়েলের মারা গেছে সাতজন মারা গেছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত সেখানে ১১৩ জন নিহত হন। নিহতদের মধ্যে ২৮ শিশু ও অন্তত ১১ নারী রয়েছেন। আর গত সোমবার ইসরায়েলি আক্রমণ শুরুর পর থেকে সেখানে আহত মানুষের সংখ্যা ৫৮০ জন। আহতদের চিকিৎসা দিতে সেখানকার হাসপাতালগুলো হিমশিম খাচ্ছে। কারণ করোনা রোগীর কারণে আগে থেকেই হাসপাতালগুলোর অবস্থা ছিল নাজেহাল।

এ দিকে ইসরায়েলে ইহুদি ও আরব ইসরায়েলির মধ্যে সংঘর্ষ বেড়েছে। দেশের অভ্যন্তরে এমন সংকটে গৃহযুদ্ধ বাধতে পারে বলে সতর্ক করেছেন ইসরায়েলের প্রেসিডেন্ট রিউভেন রিভলিন। এ অস্থিরতা দমন করতে নির্দেশ দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ। এরপরেই ৪০০ জনেরও বেশি ইসরায়েলিকে গ্রেফতার করা হয়েছে।

হামাসকে হামলার চরম মূল্য দিতে হবে জানিয়ে শুক্রবার ইসরায়েলের প্রধানমন্ত্রী একটি বিবৃতি দিয়েছেন। ওই বিবৃতি তিনি বলেন, ‘গাজায় ফিলিস্তিনি জঙ্গিদের বিরুদ্ধে ইসরায়েলি সামরিক অভিযান যতদিন প্রয়োজন ততক্ষণ পর্যন্ত অব্যাহত থাকবে। গাজাকে শাসন করে এমন ইসলামপন্থী দল হামাসকে হামলার জন্য চরম মূল্য দিতে হবে।’

এই বিবৃতির পরেই আকাশ পথের মাধ্যমে গাজায় হামলা চালানো হয়। এক ভিডিও ফুটেজে দেখা যায়, গাজার আকাশ আলোকিত হয়ে বিস্ফোরণ হচ্ছে।

অন্যদিকে হামাসের এক সামরিক মুখপাত্র বলেছেন, তারা ইসরায়েলের সামরিক বাহিনীকে ‘কঠোর পাঠ’ শেখানোর জন্য প্রস্তুত রয়েছে। এমনকি তারাও স্থলভাগে আক্রমণ করবে বলে হুঁশিয়ারি দিয়েছে।

ইন্দোবাংলা/আর.কে

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ