বৃহস্পতিবার, ২৪ Jun ২০২১, ০৯:০২ অপরাহ্ন

দেশের প্রথম বিশেষায়িত দেবি চৌধুরানী আইন বিশ্ববিদ্যালয় হচ্ছে রংপুরে

ইন্দোবাংলা প্রতিনিধি, রংপুর
  • আপডেট টাইম: সোমবার ৩১ মে, ২০২১
  • ৬৭ বার পঠিত

দেশের উত্তরের বিভাগ রংপুরে বেসরকারি উদ্যোগে হচ্ছে আইন বিশ্ববিদ্যালয়। এটির নাম দেয়া হয়েছে ‘দেবী চৌধুরানী আইন বিশ্ববিদ্যালয়’। রংপুর রেজিষ্ট্রি অফিসে রোববার সকালে সাত সদস্যের বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ড গঠনের দলিল নিবন্ধন কার্যক্রম শেষ হয়। দুপুরে রংপুর প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন ট্রাস্টি বোর্ডের সভাপতি সমেন্দ্র নাথ (এসএম) গোস্বামী।

তিনি জানান, আগামী বছরের ২৬ মার্চ থেকে বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু করতে চায় কর্তৃপক্ষ। এজন্য আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে এবং ভবন ভাড়া নেয়াসহ অন্যান্য কার্যক্রম ইতিমধ্যে শুরু হয়েছে।

এস এম গোস্বামী বলেন, ‘দক্ষ ও মেধাবী আইনজীবী গড়ার প্রত্যয়ে এটি হবে আন্তর্জাতিক মানের একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়কে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে আফ্রিকা ও এশিয়া মেডিয়েশন অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ মেডিয়েশন সোসাইটি সহযোগিতা করবে।

‘রংপুরের পীরগাছা উপজেলার মহীয়সী নারী দেবী চৌধুরানীর স্মৃতি বিজড়িত স্থানে এই বিশ্ববিদ্যালয়টি স্থাপন করা হবে। শুরুতে শহরে বাসা ভাড়া নিয়ে কার্যক্রম চালানো হবে। পরে দুই একর জমির ওপর ক্যাম্পাস হবে।’

এস এম গোস্বামী আরও বলেন, ‘বাংলাদেশে আইন বিষয়ে বিশেষায়িত একক কোনো বিশ্ববিদ্যালয় নেই। সরকার অনুমতি দিলে এটি হবে বাংলাদেশের প্রথম আইন বিষয়ে একমাত্র বিশেষায়িত বিশ্ববিদ্যালয়। আমরা বিশ্বমানের একটি বিশ্ববিদ্যালয় গড়ে তুলতে চাই। সেজন্য সরকার এবং সংশ্লিষ্ট সবার সহযোগিতা প্রয়োজন।’

ট্রাস্টি বোর্ড গঠনের দলিল নিবন্ধনে উপস্থিত ছিলেন, দেবী চৌধুরানী আইন বিশ্ববিদ্যালয়ের ট্রাষ্টি বোর্ডের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলমগীর হোসেন, পঙ্কজ কুমার কুন্ডু, অ্যাডভোকেট রফিক হাসনাইন, আফরোজা শারমিনসহ অনেকে।

ইন্দোবাংলা/আর. সি

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ