রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৬:৫১ পূর্বাহ্ন

কৌতুক অভিনেতা চিকন আলী নওগাঁর সন্তান

বিনোদন প্রতিবেদক
  • আপডেট টাইম: মঙ্গলবার ১ জুন, ২০২১
  • ২৫৪ বার পঠিত
ছবি: চিকন আলী/ইন্দোবাংলা২৪

ঢাকাই সিনেমার জনপ্রিয় কৌতুক অভিনেতা শামীম খান ওরফে চিকন আলী। সবচেয়ে কঠিন কাজের একটি হলো মানুষকে হাসানো। এক যুগের ও বেশী সময় ধরে সেই কাজটি করে চলছেন তিনি। তার অভিনয় দক্ষতা দিয়ে মিশে গেছেন অগণিত ভক্তের হৃদয়ে। হাস্যরসের জন্য বাংলা সিনেমায় এখন চিকন আলীকে ছাড়া অন্য কাউকে ভাবা যায় না।

১৯৮৬ সালের ২৭ নভেম্বর এই দিনে পৃথিবীতে আসেন তিনি। চিকন আলীর জন্ম ও শৈশব কেটেছে নওগাঁ জেলার বদলগাছী উপজেলার মিঠাপুর ইউনিয়নের খাদাইল গ্রামে ও নিকটবর্তী জেলা জয়পুরহাটে। পরবর্তীতে তিনি পড়াশোনা করেছে বগুড়াতে ও ঢাকা সরকারি তিতুমীর কলেজে।

পরিবারের সঙ্গে কিছু বিষয় নিয়ে অভিমানের ফলে এক সময় বাড়ী থেকে ঢাকায় চলে আসেন চিকন আলী। তারপর এখানে এসে কাজের খোঁজ করতে থাকেন। কিন্তু এই অচেনা নগরীতে মিললো না কাজের সন্ধান। তখনি মনে হলো স্কুলে পড়াকালীন সময়ের একজন শিক্ষকের কথা তিনি বলেছিলেন তুই যদি জীবনে কিছু করতে না পারিস, চাকরি না পাস, তাহলে কমেডিয়ান হবি। এই কাজটা তুই ভালো পারবি।কারন তিনি স্কুল জিবনে, ক্লাসের সবাইকে সব সময় যে কনো কিছুর ব্যাখা দিয়ে হাসাতো,লেখাপড়ার থেকে বেশি হাসাতেই নাকি বেশি ভালো লাগতো এই অভিনেতার।তাই স্যার বলেছিলো যে চাকুরী না পেলেও কৌতুক অভিনেতা হওয়ার চেষ্টা করিস।

শেষ পর্যন্ত স্যারের কথাই সত্যিই হলো। তাই চাকরী করা হলোনা চিকন আলীর, হয়ে গেলেন কৌতুক অভিনেতা। পরিচালক এমবি মানিক এর হাত ধরে ২০০৬ সালে ‘রঙিন চশমা’ চলচ্চিত্রের মাধ্যমে মিডিয়াতে অভিষেক হয় চিকন আলীর। এরপর জাকির হোসেন রাজু পরিচালিত ‘মনে প্রাণে আছো তুমি’ চলচ্চিত্রে কাজ করে ব্যাপক প্রশংসিত হন। এরপর আর পিছু ফিরে তাকাতে হয়নি। কাজ করেছেন প্রায় তিন শতাধিক চলচ্চিত্রে।

তিনি এই করোনার সময় হওয়ায় কোন নতুন মুভিতে কাজ না পাওয়াই স্বল্প পরিসরে শর্ট ফ্লিম, কৌতুক, মিউজিক ভিডিও নিয়ে ব্যাস্ত সময় পার করছে বলে জানান।

তার উল্লেখযোগ্য সিনেমাগুলো ‘বসগিরি’ ‘তোর কারণে বেঁচে আছি’ ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায়না’ ‘পোড়ামন’ ”অন্তর জ্বালা’ পাষাণ’ ‘জান্নাত’ ‘আমার প্রানের প্রিয়া’ ‘শুটার’ ‘অনেক দামে কেনা’ ‘মনেপ্রাণে আছ তুমি, যদি বৌ সাজো গো, ‘ক্ষোভ’ লাভ ম্যারেজ ‘হানিমুন’ ‘হিটম্যান’ সাদাকালো প্রেম সহ ইত্যাদি।

ইন্দোবাংলা/সি.কে/এম.আর

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ