শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০১:০১ পূর্বাহ্ন

বিজয় সরকারের মননে ‘নজরুল’

জাহিদ হাসান নিশান, বিনোদন প্রতিবেদক
  • আপডেট টাইম: শুক্রবার ২ জুলাই, ২০২১
  • ৩২০ বার পঠিত

বাংলাদেশের সংগীত আকাশে যে নামটি আলো ছড়িয়ে যাচ্ছে প্রতিনিয়ত। সে হলেন সংগীতজ্ঞ ‘বিজয় সরকার’। তার সুরের ভেলায় ভেসেছে হাজারো গান।

পিপাসু মানুষ, পেয়েছেন হাজার মানুষের ভালোবাসা, সেই ভালোবাসার জায়গা থেকেই এবার ‘বিজয় সরকার ‘ তার হাজারো গান পিপাসু দর্শকের আত্বার চাহিদা মিটাতে নিয়ে আসছেন আমাদের জাতীয় কবি ‘কাজী নজরুল ইসলাম ‘ এর একটি বিখ্যাত ভজন সংগীত ‘ হে গোবিন্দ রাখ চরণে ‘ গানটি। আমাদের ‘কাজী নজরুল ইসলাম’কবি পরিচয়ের পাশাপাশি বহু অভিধায় পরিচিত। সাহিত্যের নানা শাখায় ছিল তাঁর বিচরণ। কবির সৃষ্টি তালিকায় রয়েছে গান, গল্প, উপন্যাস, নাটক, শিশুসাহিত্য প্রভৃতি। তিনি একাধারে গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী। বহু ভজন সংগীতের স্রষ্টা এই মহান মানুষটি সংগীত পরিচালনাও করেছেন। তিনি যেখানেই গেছেন সেখানে তাঁর কণ্ঠের জাদু ছড়িয়েছেন।

তাঁর শিষ্যদের তালিকাও বেশ লম্বা। বাংলাদেশের খ্যাতনামা কণ্ঠশিল্পী প্রয়াত ফিরোজা বেগমকে তিনি গান শিখিয়েছিলেন। সরাসরি নজরুলের কাছ থেকে কণ্ঠে গান তুলেছেন ধীরেন বসু, প্রতীভা বসু, আঙ্গুর বালা প্রমুখের মতো খ্যাতিমানরাও। নজরুলের গানের চর্চা আজও থেমে নেই। তাঁর গান গেয়ে খ্যাতি লাভ করেছেন এমন শিল্পীর সংখ্যাও কম নয়। তেমনি একজন সংগীত শিল্পী ‘বিজয় সরকার’। এই বিজয় সরকারের মননে ‘নজরুল’ শ্রদ্ধার আসন পেতে বসে আছেন। নজরুলের গীত ও সুর তিনি ধারণ করেছেন কণ্ঠে। পেয়েছেন দেশবরেণ্য শিল্পীর খ্যাতি।

গানটির প্রসঙ্গে শিল্পী বিজয় সরকার বলেন, প্রিয় কবি কাজী নজরুল ইসলাম যেমন হামদ, না’ত, গজলসহ অনেক ইসলামী সংগীত রচনা করেছেন, আবার তার লেখায় আরবি-ফারসি শব্দও প্রচুর ব্যবহার করেছেন। আবার তিনি শ্যামা সংগীত, ভজন সংগীত , কীর্তনও লিখেছেন। হিন্দুদের দেব-দেবী তার লেখায় স্থান পেয়েছে। প্রকৃতপক্ষে তিনি ছিলেন উদার ও অসাম্প্রদায়িক চিন্তা চেতনার মহান একজন মানব। আশা করি আমার কন্ঠে কাজী নজরুল ইসলামের এই ভজন সংগীতটি নজরুল সংগীত প্রেমীদের মনে জায়গা করে নেবে।

উক্ত ভজন সংগীতের লাইন গুলো হলোঃ–
★হে গোবিন্দ রাখ চরণে। মোরা তব চরণে শরণাগত আশ্রয় দাও আশ্রিত জনে হে॥
★গঙ্গা ঝরে যে শ্রীচরণ বেয়ে কেন দুখ পাই সে চরণ চেয়ে এ ত্রিতাপ জ্বালা হর হে শ্রীহরি, চাহ করুণা সিক্ত নয়নে॥
★হরি ভিক্ষা চাহিলে মানুষ নাহি ফিরায় তোমারি দুয়ারে হাত পাতিল যে, ফিরাবে কি তুমি তায়। হরি সব তরী ডুবে যায় তোমার চরণ তরী ত’ ডোবে না হায়, তব চরণ ধরিয়া ডুবে মরি যদি রবে কলঙ্ক নিখিল ভুবনে॥

বিজয় সরকারের কন্ঠে জাতীয় কবির ‘হে গোবিন্দ রাখ চরণে’ ভজন সংগীতটি’র জন্য ইন্দোবাংলা টোয়েন্টিফোর ডট কমের পক্ষ থেকে রইলো শুভ কামনা।

ইন্দোবাংলা/এম.আর

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ