শনিবার, ৩১ Jul ২০২১, ০৫:৪৪ অপরাহ্ন

নারী উদ্যোক্তাদের জন্য লালসবুজ ই-কমার্স মার্কেটপ্লেসের যাত্রা শুরু আজ

জ্যেষ্ঠ প্রতিবেদক
  • আপডেট টাইম: বৃহস্পতিবার ৮ জুলাই, ২০২১
  • ৫৫ বার পঠিত

নারী উদ্যোক্তাদের জন্য ই-কমার্স মার্কেটপ্লেস লালসবুজ ডটকম এর যাত্রা শুরু আজ। মার্কেটপ্লেসটির উদ্বোধন করবেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়াধীন জাতীয় মহিলা সংস্থা পরিচালিত “তথ্যআপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্যপ্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়)” এর অন্যতম লক্ষ্য গ্রামীণ নারীদেরকে তথ্যকেন্দ্রের মাধ্যমে ই-কমার্স সহায়তা প্রদান করা। সে লক্ষ্য পূরণের জন্য গ্রামীণ নারী উদ্যোক্তাদের উৎপাদিত ও সংগৃহীত পণ্য বিক্রয়ের মাধ্যমে তাদের অর্থনৈতিক মুক্তির প্রয়াসে একটি মার্কেটপ্লেস তৈরির অভিপ্রায়ে গত ৩ ফেব্রুয়ারি তথ্যআপা প্রকল্প বাণিজ্য মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বিএফটিআই’র সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করে। সমঝোতা স্মারক অনুযায়ী গড়ে তোলা হয় “লালসবুজ” (www.laalsobuj.com) শীর্ষক একটি ই-কমার্স মার্কেটপ্লেস, যেখানে শুধু নারী উদ্যোক্তাদের তৈরি বা সংগৃহীত দেশীয় পণ্য পাওয়া যাবে।

তথ্যআপা প্রকল্পাধীন ৪৯০টি তথ্যকেন্দ্র থেকে মোট ১৪৭০ জন ই-কমার্স বিষয়ক প্রশিক্ষিত তথ্যসেবা কর্মকর্তা এবং তথ্যসেবা সহকারীগণ ই-কমার্স মার্কেটপ্লেসে নারী উদ্যোক্তাদের রেজিস্ট্রেশন, তাদের পণ্যের ছবি ও বিবরণী সংযোজনসহ নানাবিধ সহায়তা প্রদান করছেন। মার্কেটপ্লেসের পেমেন্ট ও ডেলিভারির ক্ষেত্রেও ব্যবস্থা গ্রহণ করেছে তথ্যআপা প্রকল্প এবং বিএফটিআই। ক্রেতার নিকট সঠিক সময়ে ডেলিভারি নিশ্চিত করতে লালসবুজ ডটকমের লজিস্টিক পার্টনার হিসেবে পেপারফ্লাই, রেডেক্স এবং সুন্দরবন কুরিয়ার সার্ভিসের পাশাপাশি রয়েছে ডাকবিভাগের ই-কমার্স ডেলিভারি সেবা ই-পোস্ট। মার্কেটপ্লেসটির টেকনিক্যাল ডেভেলপমেন্টে পূর্ণ সহায়তা প্রদান করছে ফিউচার স্কাই লিমিটেড এবং কমজগৎ টেকনোলজিস।

লালসবুজ ই-কমার্স মার্কেটপ্লেসের লিংক: www.laalsobuj.com

ইন্দোবাংলা/আর. কে

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ