বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৪:৪৫ অপরাহ্ন

পিআইডির প্রধান তথ্য অফিসার (দায়িত্বপ্রাপ্ত) মো. শাহেনুর মিয়ার জীবন বৃত্তান্ত

জ্যেষ্ঠ প্রতিবেদক
  • আপডেট টাইম: মঙ্গলবার ২০ জুলাই, ২০২১
  • ৫৪ বার পঠিত
ছবি: পিআইডির প্রধান তথ্য অফিসার (দায়িত্বপ্রাপ্ত) মো. শাহেনুর মিয়া

মো. শাহেনুর মিয়া ২০২১ সালের ১৫ জুলাই গণপ্রজাতন্ত্রী বাঙলাদেশ সরকারের প্রধান তথ্য অফিসার (দায়িত্বপ্রাপ্ত) হিসেবে তথ্য অধিদফতরে যোগদান করেন। এর পূর্বে তিনি অতিরিক্ত প্রধান তথ্য অফিসার (প্রশাসন ও প্রেস) হিসেবে কর্মরত ছিলেন।  তিনি ইতোপূর্বে একই দফতরে সিনিয়র উপপ্রধান তথ্য অফিসার (প্রেস) হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

বিসিএস তথ্য (সাধারণ) ক্যাডারের ১৩তম ব্যাচের কর্মকর্তা  মো. শাহেনুর মিয়া ১৯৯৪ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। চাকুরী জীবনের শুরুতে তিনি গণযোগাযোগ অধিদপ্তরের মাঠ পর্যায়ে জেলা তথ্য অফিসার হিসেবে কাজ করেন। পরে গণযোগাযোগ অধিদপ্তরের সদর দপ্তরে সহকারী পরিচালক ও পরিচালক পদে দায়িত্ব পালন করেন।

তিনি তথ্য অধিদফতরের সিনিয়র তথ্য অফিসার হিসেবে বিভিন্ন সময়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংযুক্ত থেকে জনসংযোগ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি তথ্য অধিদফতরে সংবাদকক্ষ, সমন্বয় শাখা, প্রটোকল শাখায় দায়িত্ব পালন ছাড়াও সিনিয়র উপপ্রধান তথ্য অফিসার ও অতিরিক্ত প্রধান তথ্য অফিসার পদেও দায়িত্ব পালন করেছেন।

তিনি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের একজন প্রাক্তন ছাত্র। চাকুরী জীবনে তিনি দেশের বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে পেশাগত প্রশিক্ষণ গ্রহণ করেছেন। তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, অস্ট্রেলিয়া, ভিয়েতনাম, থাইল্যান্ড ও মালদ্বীপে বিভিন্ন প্রশিক্ষণে অংশগ্রহণ করেছেন। তিনি রাজধানীর টিএন্ডটি হাইস্কুল এবং কবি নজরুল সরকারী কলেজে পড়াশুনা করেছেন।

তিনি ঢাকায় জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকেই খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে সম্পৃক্ত ছিলেন। তিনি অফিসার্স ক্লাব ঢাকার একজন নিয়মিত ব্যাডমিন্টন খেলোয়াড়। ফুটবল, ভলিবল, টেবিল টেনিস, লন টেনিস, ব্যাডমিন্টন তাঁর প্রিয় খেলা। এছাড়া বইপড়া, কবিতা আবৃত্তি ও ভ্রমণ এর প্রতি তার বিশেষ আগ্রহ রয়েছে।

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত। তাঁর স্ত্রী রোকসানা আক্তার। তিনি দুই পুত্র সাজিদ নুর রাবি ও তানজিদ নুর রাফি দুজনই বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত।

ইন্দোবাংলা/আর. কে

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ