বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮:০৫ পূর্বাহ্ন

বিদেশ ফেরত কর্মীদের আর্থসামাজিকভাবে পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে সরকার- প্রবাসী কল্যাণ মন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক
  • আপডেট টাইম: সোমবার ২৩ আগস্ট, ২০২১
  • ৫৭ বার পঠিত
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ । ছবিঃ ইন্টারনেট থেকে সংগৃহীত

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বিদেশ ফেরত কর্মীদের আর্থসামাজিকভাবে পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে সরকার। প্রবাসীদের জন্য স্বল্প সুদে ব্যাংক ঋণের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া তাদের পুনর্বাসনের প্রয়োজনীয় পরামর্শসহ দেশে-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

মন্ত্রী আজ ঢাকায় Bangladesh University of Professionals এর আয়োজনে “Pandemic & Plights of the Returnee Migrant Workers of Bangladesh: Bangabandhu’s Vision, Achievement and way forward” বিষয়ক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রবাসীরা বিদেশের মাটিতে মাথার ঘাম পায়ে ফেলে বৈদেশিক মুদ্রা অর্জন করছে। আর সে মুদ্রা দেশে পাঠিয়ে আমাদের দেশের অর্থনীতির চাকাকে সচল করছে। তারা হল প্রকৃত রেমিটেন্স যোদ্ধা। তাদের এ রেমিটেন্স বৈধভাবে দেশে পাঠানোর জন্য ২% প্রণোদনা প্রদান করা হচ্ছে। আর সে কারণে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধি পেয়েছে।

ওয়েবিনারে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ উইনির্ভাসিটি অভ্ প্রফেশনালস’র ভাইস চ্যান্সেলর মেজর জেনারেল মোঃ মুশফিকুর রহমান; এসজিপি, এসইউপি, এনডিসি, পিএসসি, প্রো-ভাইস চ্যান্সেলর এম প্রফেসর আবুল কাশেম মজুমদার ও জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মোঃ শহীদুল আলম মজুমদার। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. রুমানা ইসলাম।

ইন্দোবাংলা/এম. আর

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ