শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১২:০২ পূর্বাহ্ন

কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনে শেখ রাসেল দিবস উদ্‌যাপিত

ইন্দোবাংলা প্রতিনিধি, কলকাতা
  • আপডেট টাইম: মঙ্গলবার ১৯ অক্টোবর, ২০২১
  • ১২৪ বার পঠিত
ছবিঃ ছবি সংগৃহীত

বিশ্বের অবিসংবাদিত নেতা, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহিদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উপলক্ষ্যে ভারতের কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনের বাংলাদেশ গ্যালারিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, প্রামাণ্যচিত্র প্রদর্শন, শিশু-কিশোরদের সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ‘শেখ রাসেল দিবস’ এ অনাথ ও দুস্থ শিক্ষার্থীদের মধ্যে খাবার বিতরণ করা হয় ।

অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশ উপ-হাইকমিশনের সকল কর্মকর্তা শহিদ শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর আলোচনায় অংশগ্রহণ করেন বঙ্গবন্ধু গবেষক সৌগত চট্টোপাধ্যায়, শেখ রাসেলের বাল্যবন্ধু ও প্রতিবেশী নাতাশা আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন উপ-হাইকমিশনার তৌফিক হাসান। আলোচনা সভায় মিশনের সকল কর্মকর্তা-কর্মচারীসহ কলকাতার বিশিষ্ঠজনরা উপস্থিত ছিলেন।

সভায় উপ-হাইকমিশনার তৌফিক হাসান বলেন, রাসেল ছোটোজীবনে যে চমৎকার ও সাবলীল ব্যক্তিত্বের পরিচয় দিয়েছেন তা আগামী প্রজন্মের শিশুদের জন্য অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।

সৌগত চট্টোপাধ্যায় বলেন, রবীন্দ্রনাথও ১১ বছর বয়সে হারিয়েছিলেন তাঁর ছোট ছেলে শমীন্দ্রনাথকে। বিশ্ব শান্তির অগ্রদূত বঙ্গবন্ধু নোবেল বিজয়ী দার্শনিক বার্টাণ্ড রাসেলের নামে রেখেছিলেন তাঁর কনিষ্ঠ সন্তানের নাম।

অনুষ্ঠানে কবিতা আর গানে শহিদ শেখ রাসেলের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানায় শিশু-কিশোররা। গান আর কবিতার যুগলবন্দি পরিবেশন করেন চিরন্তন ব্যানার্জী ও শুভদীপ চক্রবর্তী।

ইন্দোবাংলা/আর. কে

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ