শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৪:০১ পূর্বাহ্ন

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলান-এ শেখ রাসেল দিবস উদ্‌যাপন

ইন্দোবাংলা প্রতিনিধি, মিলান (ইতালি)
  • আপডেট টাইম: মঙ্গলবার ১৯ অক্টোবর, ২০২১
  • ৭৮ বার পঠিত
ছবিঃ ছবি সংগৃহীত

যথাযোগ্যা মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, মিলান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- এঁর কনিষ্ঠ পুত্র শেখ রাসেল- এঁর জন্মদিন- উপলক্ষ্যে “শেখ রাসেল দিবস” উদ্‌যাপন করেছে।

অনুষ্ঠানের শুরুতে নবনিযুক্ত কনসাল জেনারেল এমজেএইচ জাবেদ কনস্যুলেট-এ কর্মরত কর্মকর্তাদের নিয়ে শহিদ শেখ রাসেল-এঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে মিলান-এ বসবাসরত বাংলাদেশি কমিউনিটির উল্লেখযোগ্য বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ তাঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। অতঃপর পবিত্র কোরআন তেলাওয়াত ও পবিত্র গীতা পাঠের মাধ্যমে দিবসের অনুষ্ঠানিকতা শুরু করা হয়।

শহিদ শেখ রাসেল-এঁর সম্মানে ১- মিনিট নীরবতা পালন করা হয়। তাঁর বিদেহী আত্মার শান্তি ও বাংলাদেশের অব্যাহত উন্নয়ন ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এ দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ শেষে শহিদ শেখ রাসেল-এঁর জীবনের ওপর নির্মিত কয়েকটি প্রামাণ্য চিত্র এবং স্মৃতিচারণমূলক ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

আলোচনা পর্বে বাংলাদেশি কমিউনিটির উল্লেখযোগ্য সংখ্যক সদস্য অংশগ্রহণ করেন। তাঁরা ১৯৭৫ এর ১৫ আগস্টের নারকীয় হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানান এবং বর্তমান প্রধানমন্ত্রী সূচিত সকল উন্নয়ন কর্মকাণ্ডে নিজেদের সম্পৃক্ত রাখার অঙ্গীকার ব্যক্ত করেন।অতঃপর কনসাল জেনারেল এ দিবস উপলক্ষ্যে শিশু-কিশোরদের জন্য আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

কনসাল জেনারেল তাঁর বক্তৃতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর প্রতি গভীর শ্রদ্ধা জানান। তিনি শেখ রাসেলসহ ১৯৭৫ এর ১৫ আগস্টে শাহাদত বরণকারী সকলের প্রতি শ্রদ্ধা জানান। তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রীর সুদৃঢ় নেতৃত্বে বাংলাদেশ শিশু অধিকার সংরক্ষণে ব্যাপক উন্নতি করেছে। শিশু অধিকার বাস্তবায়ন ও তাদের জন্য দেশকে পুরোপুরি নিরাপদ করে তোলার মাধ্যমেই শেখ রাসেল- এঁর প্রতি সর্বোচ্চ শ্রদ্ধা জানানো সম্ভব হবে বলে তিনি মত প্রকাশ করেন।

এছাড়াও জর্ডান, লিসবন, মেক্সিকো সিটি, সিউল, অটোয়ার বাংলাদেশ দূতাবাস এবং কুনমিং এর বাংলাদেশ কনস্যুলেট জেনারেল কার্যালয়ে যথাযোগ্য মর্যাদায় ‘শেখ রাসেল দিবস’ উদ্‌যাপন করা হয়।

ইন্দোবাংলা/এম. আর

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ