সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৫৪ পূর্বাহ্ন

সরকারি জরুরি হটলাইন

সরকারি তথ্য ও সেবা-৩৩৩, জরুরি সেবা-৯৯৯, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে-১০৯, দুদক-১০৬, দুর্যোগের আগাম বার্তা-১০৯০, শিশুর সহায়তায় ফোন-১০৯৮, ভূমির সেবা পেতে...অভিযোগ জানাতে-১৬১২২, ই-জিপি জরুরি হেল্পলাইন-১৬৫৭৫, নৌপরিবহনের হেল্পলাইন-১৬১১৩। তথ্য সুত্র : পিআইডি

সচেনতা মুলক পোস্ট। কখনো কখনো রোগব্যাধির মাধ্যমেও মানুষ মুসিবতের সম্মুখীন হয়।

সচেনতা মুলক পোস্ট। কখনো কখনো রোগব্যাধির মাধ্যমেও মানুষ মুসিবতের সম্মুখীন হয়। কারণ একজন মানুষ অসুস্থ শরীর নিয়ে বিছানায় পড়ে থাকা অবস্থায় যখন চলাফেরা করতে থাকা সুস্থ লোকদের দেখতে থাকে, তখন তার মাঝে জেগে ওঠে তাওবার মনোভাব। আল্লাহর দিকে ফিরে আসতে তার মন ব্যাকুল হয়ে ওঠে। মহান আল্লাহ বলেন, ‘(আখিরাতে) কঠিন শাস্তির আগে (দুনিয়ায়) আমরা তাদের অবশ্যই লঘু শাস্তির স্বাদ আস্বাদন করাব, যাতে তারা (আল্লাহর পথে) ফিরে আসে।’ (সুরা : সাজদাহ, আয়াত : ২১) বান্দা রোগাক্রান্ত হয়ে আল্লাহকে যে আবেগ ও মিনতি নিয়ে ডাকে, সুস্থ অবস্থায় সেই আবেগ ও বিনয়ী ভাব নিয়ে খুব কমই ডাকতে পারে। সুতরাং রোগ পাপী বান্দাকে তাওবার সুযোগ করে দেয়। আল্লাহ বলেন, ‘অতঃপর (তাদের অবিশ্বাসের কারণে) আমি তাদের অভাব-অনটন ও রোগব্যাধি দ্বারা পাকড়াও করেছিলাম, যাতে তারা কাকুতি-মিনতিসহ আল্লাহর প্রতি বিনীত হয়।’ (সুরা : আনআম, আয়াত : ৪২) রোগব্যাধি মৃত্যুর কথা স্মরণ করিয়ে দেয়। যখন অসুস্থ হয়ে যাই, তখন সুস্থতার মৃত্যু ঘটে। জীবনের নতুন ধাপে পৌঁছলে আগের ধাপের মৃত্যু ঘটে। এ জন্য আল্লাহর রাসুল (সা.) আমাদের উপদেশ দিয়ে বলেছেন, ‘পাঁচ বস্তুকে পাঁচ বস্তুর আগে গনিমত মনে করো। বার্ধক্যের আগে তোমার যৌবনকে, অসুস্থতার আগে তোমার সুস্থতাকে, দরিদ্রতার আগে তোমার সচ্ছলতাকে, ব্যস্ততার আগে তোমার অবসরকে এবং মরণের আগে তোমার জীবনকে।’ (নাসায়ি, সুনানুল কুবরা, হাদিস : ১১৮৩২; মুস্তাদরাকে হাকেম, হাদিস :

সংবাদ শেয়ার করুন

সতর্ক বার্তা

আমরা নিজস্ব সংবাদ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। -ইন্দোবাংলা টীম।

করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

© ইন্দোবাংলা২৪.কম সকল অধিকার সংরক্ষিত ২০২২।
কারিগরি সহায়তায়: অল আইটি