বৃহস্পতিবার, ১৭ Jun ২০২১, ০৬:০১ পূর্বাহ্ন

মুজিব বর্ষ উপলক্ষে স্বাক্ষর জ্ঞানদান কর্মসূচী ২০-এর শুভ উদ্বোধন

জ্যেষ্ঠ প্রতিবেদক
  • আপডেট টাইম: শনিবার ১৫ ফেব্রুয়ারী, ২০২০
  • ৯২৯ বার পঠিত

জয়নাল আবেদীন, নীলফামারী জেলা ভ্রাম্যমান প্রতিনিধি:

নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলায় সঙ্গী কালেক্টরেট কেজি স্কুল মাঠ প্রাঙ্গণে অদ্য বিকাল ৩টার সময় মুজিব বর্ষ উপলক্ষে মাননীয় প্রধান মন্ত্রীর উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে দেশ-মাটি-মানুষের কল্যাণে ‘প্রয়াত চেয়ারম্যান আজিজার মিয়া ওয়েলফেয়ার এসোসিয়েশনে’র পুটিমারী ইউনিয়নকে নিরক্ষরমুক্ত গড়ার লক্ষ্যে স্বাক্ষর জ্ঞানদান কর্মসূচী-২০-এর শুভ উদ্বোধন করা হয়।

জানা যায়, প্রয়াত চেয়ারম্যান আজিজার মিয়া ওয়েলফেয়ার এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি, এম.এ.এইচ. জাকারিয়া সাহেবের নিজস্ব উদ্যোগে ও অর্থায়নে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে গ্রাম থেকে গ্রামান্তরে চালু করেছেন, মান সম্মত শিক্ষায় শিক্ষিত আলোকিত মানুষ চাই- এরই লক্ষ্যে ইতিপূর্বে উপজেলার সমস্ত প্রাইমারীর সকল বৃত্তিপ্রাপ্তদের সংবর্ধনা ও পুরুষ্কার প্রদান করা হয়েছে। নিরক্ষর মুক্ত গ্রাম গড়ার লক্ষ্যে গ্রামের প্রতিটি নিরক্ষর মানুষকে স্বাক্ষর জ্ঞানদান কর্মসূচীর আওতায় এনে- যাতে টিপসহি দিতে না হয় সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং ভেড়ভেড়ী গ্রামকে নিরক্ষর মুক্ত ঘোষণা করা হয়। নারীর ক্ষমতায়নে আরো বেশি অগ্রগতি চাই- এই মর্মে কিছু স্বামী পরিত্যক্তা নির্যাতিতা অবহেলিত মহিলাকে পুনর্বাসন এবং সেলাই মেশিন প্রদান করা হয়েছে। শুধু তাই নয় নারীর ক্ষমতায়ন বৃদ্ধিতে ও কর্মসংস্থান তৈরীতে নারীদের বিভিন্ন প্রশিক্ষণ এবং নির্যাতিতা মহিলাদের আইনী সহায়তা দেয়ার জন্য আত্বপ্রকাশ করছে চেয়ারম্যান বাড়ী মহিলা উন্নয়ন সমিতি। বাল্য বিবাহ ও যৌতুক প্রথা উচ্ছেদে কিছু কার্যকর ভূমিকা।

প্রয়াত চেয়ারম্যান আজিজার মিয়া ওয়েলফেয়ার এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি, এম.এ.এইচ. জাকারিয়া সাহেব উদ্বোধকের বক্তব্য দিতে গিয়ে বলেন, আমি ব্যক্তিগতভাবে এসব সামাজিক, আর্থ-সামাজিক উন্নয়নমূলক মহৎ কাজের মধ্য দিয়ে সরকারের এই উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে অত্র উপজেলার ২ নং পুটিমারি ইউনিয়নকে শতভাগ নিরক্ষর মুক্ত করার কাজে আত্ননিয়োগ করে আমার ভেড়ভেড়ী গ্রামকে নিরক্ষর মুক্ত করতে পেরেছি। ইনসাআল্লাহ! কারণ সভ্যতার কল্কং নিরক্ষরতা। এই ভাবে সমস্ত ইউনিয়নটাকে যেন নিরক্ষর মুক্ত করতে পারেন। এটাই তাঁর প্রত্যাশা। তিনি সরকারের এই উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নে বিত্তবানদের প্রতি এগিয়ে আসার আহবান জানান। এটাই হোক সকল বিত্তবানদের অঙ্গিকার। যেখানে ভবিষ্যত প্রজন্মের তরে থাকবে- সম্ভাবনার অপার দিগন্ত।

মান সম্মত শিক্ষা ও গুনগত শিক্ষা- মানবিক সমাজ গড়ার পূর্ব শর্ত। দারিদ্র্য ও মানবিক দারিদ্র্যকে দুর করে যে শিক্ষা মানব উন্নয়ন ঘটায়, তা’ টেকসই জ্ঞান ভিত্তিক সমাজের জন্য অপরিহার্য। সরকারের ডিজিটাল বাংলাদেশের ভিশন- ২০২১ এবং ২০৪১ বাস্তবায়নে পদক্ষেপ যেমন মানসম্মত শিক্ষায় শিক্ষিত আলোকিত মানুষ চাই, ক্ষুধামুক্ত, দারিদ্র্য মুক্ত, নিরক্ষর মুক্ত, বাংলাদেশ চাই। নারীর ক্ষমতায়নে আরো অগ্রগতি চাই ইত্যাদি ।

উক্ত স্বাক্ষর জ্ঞানদান কর্মসূচীর শুভ উদ্বোধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শাহ্ আবুল কালাম বারী (পাইলট), চেয়ারম্যান, উপজেলা পরিষদ, কিশোরগঞ্জ। বিশেষ অতিথি আবুল কালাম আজাদ, উপজেলা নির্বাহী অফিসার, কিশোরগঞ্জ। বাংলাদেশ আওয়ামীলীগ কিশোরগঞ্জ উপজেলা শাখার সভাপতি মোঃ জাকির হোসেন বাবুল, মোঃ আবু সায়েম লিটন চেয়ারম্যান, ২ নং পুটিমারী ইউনিয়ন পরিষদ। আরো বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা লুৎফর রহমান, মোঃ ফজলে রহমান, সাবেক প্রধান শিক্ষক কিশোরগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও সভাপতি, বঙ্গবন্ধু পরিষদ, কিশোরগঞ্জ। মোঃ মকলেছুর রহমান, বাবু শুকুমার চন্দ্র রায়, বাবু হৃদয় চন্দ্র, সাধারণ সম্পাদক, আওয়ামীলীগ পুটিমারী ইউনিয়ন ৩ নং ওয়ার্ড। সার্বিক সহযোগিতায় ছিলেন, এসোসিয়েশনের সদস্যবৃন্ধ ও কিশোরগঞ্জ প্রেসকাবের আহবায়ক মোঃ আবু তাহের, সাংবাদিক রউফুল আলম প্রমুখ।

আর ও পড়ুন- জরুরী প্রতিনিধি নিয়োগ

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ