শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:১৯ অপরাহ্ন

সরকারি জরুরি হটলাইন

সরকারি তথ্য ও সেবা-৩৩৩, জরুরি সেবা-৯৯৯, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে-১০৯, দুদক-১০৬, দুর্যোগের আগাম বার্তা-১০৯০, শিশুর সহায়তায় ফোন-১০৯৮, ভূমির সেবা পেতে...অভিযোগ জানাতে-১৬১২২, ই-জিপি জরুরি হেল্পলাইন-১৬৫৭৫, নৌপরিবহনের হেল্পলাইন-১৬১১৩। তথ্য সুত্র : পিআইডি

শিরোনাম
মানুষ এখন শখ করে পান্তা ভাত খায় : খাদ্যমন্ত্রী ‘স্মার্ট বাংলাদেশের অংশীদার হই, বাল্যবিবাহ, ইভটিজিং ও মাদকমুক্ত রই’ জয়পুরহাটে সমবায়ীদের তোপের মুখে যুগ্মনিবন্ধক ডিএমপি কমিশনার হলেন অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান উন্নয়নশীল দেশগুলোর জন্য কমিউনিটি স্বাস্থ্যসেবায় বৈশ্বিক সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী সার্বিক স্বাস্থ্য উন্নয়নে বাংলাদেশ সরকারের প্রচেষ্টার প্রশংসা ‘হু’ প্রধানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন কাউন্সিলর ডেরেক শোলের সাক্ষাৎ বিএনপিকে নির্বাচনে আসার আহ্বান কৃষিমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ কেবল শেখ হাসিনার দ্বারাই সম্ভব : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী অর্থ আত্নসাৎ, দুই বছর বেতন বাড়বে না সমাজসেবা কর্মকর্তার

ত্রিমাত্রিক প্রিন্টারে তৈরি হবে মানুষের টিস্যু ও প্রত্যঙ্গ!

কম্পিউটার সায়েন্স এবং রসায়নের দারুণ মিশেল ঘটেছে ‘বায়োবোটস’ নামের বিস্ময়কর যন্ত্রে। এটা একটা ত্রিমাত্রিক প্রিন্টার যার দ্বারা মানবদেহের টিস্যু প্রিন্ট করা যায়। আমেরিকার ‘বায়োটেক’-এর এই যন্ত্রটি নিউ ইয়র্কে প্রদর্শিত হয় যার সম্পর্কে তথ্য নিয়েছে ‘টেকক্রাঞ্চ’।

যন্ত্রটি ভ্যান গগের কানের রেপ্লিকা তৈরি করে দেখায়। এতে হার্ডওয়্যার, সফটওয়্যার এবং ওয়েটওয়্যার-এর দারুণ এক মিশ্রণ। এ কথা জানান প্রতিষ্ঠানের এক সহ-প্রতিষ্ঠাতা ড্যানি ক্যাবরেরা।

যন্ত্রটি বায়োফ্যাব্রিকেশন নামের প্রক্রিয়ায় জীবন্ত টিস্যু তৈরি করে। প্রায় এক যুগের গবেষণার ফসল এটি। এ যন্ত্রের পেছনে এক লক্ষাধিক ডলার ব্যয় হয়েছে বলে জানান ড্যানি। মূলত ডেস্কটপ থ্রি-ডি প্রিন্টার থেকেই এ যন্ত্র উদ্ভাবনের চিন্তা মাথায় আসে।

বায়োবোট মানবদেহের জীবন্ত কোষ থেকে টিস্যু তৈরি করে। এর জন্যে কোনো প্লাস্টিক নয়, বরং বিশেষ ধরনের কালি ব্যবহার করা হয়। এই কালি বিভিন্ন ধরনের জৈবিক উপাদানের সংযোগ ঘটাতে সক্ষম। মানুষের দেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষতিগ্রস্ত টিস্যুকে আগের অবস্থায় ফিরিয়ে নেওয়া সম্ভব হবে। এমনকি ছোট-খাটো প্রত্যঙ্গ থ্রি-ডি প্রিন্টিংয়ের মাধ্যমে বানানো সম্ভব।

ড্যানি বলেন, বর্তমানে ওষুধ নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সমন্বয় করার চেষ্টা করা হচ্ছে। সাধারণত যারা বিভিন্ন ওষুধের ক্লিনিক্যাল পরীক্ষা চালাচ্ছেন। মানুষের দেহের সমস্যা নিরাময়ে এ যন্ত্র বহু সম্ভাবনাময় হতে পারে।এর দ্বারা মানুষ কিভাবে উপকৃত হতে পারে তা নিয়েও চিন্তা-ভাবনা করছেন বিজ্ঞানীরা।

সংবাদ শেয়ার করুন

সতর্ক বার্তা

আমরা নিজস্ব সংবাদ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। -ইন্দোবাংলা টীম।

করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

© ইন্দোবাংলা২৪.কম সকল অধিকার সংরক্ষিত ২০২৩।
কারিগরি সহায়তায়: অল আইটি