মঙ্গলবার, ০৫ Jul ২০২২, ০৭:২৫ পূর্বাহ্ন

সরকারি জরুরি হটলাইন

সরকারি তথ্য ও সেবা-৩৩৩, জরুরি সেবা-৯৯৯, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে-১০৯, দুদক-১০৬, দুর্যোগের আগাম বার্তা-১০৯০, শিশুর সহায়তায় ফোন-১০৯৮, ভূমির সেবা পেতে...অভিযোগ জানাতে-১৬১২২, ই-জিপি জরুরি হেল্পলাইন-১৬৫৭৫, নৌপরিবহনের হেল্পলাইন-১৬১১৩। তথ্য সুত্র : পিআইডি

বাণিজ্য সম্প্রসারণে আগ্রহী ব্রাজিল

বাংলাদেশে তুলাসহ বিভিন্ন কৃষিপণ্য রপ্তানি বাড়াতে আগ্রহ প্রকাশ করছে ব্রাজিল।

বুধবারে বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক এর সাথে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাক্ষাৎকালে বাংলাদেশে ব্রাজিলের চার্জ দ্য অ্যাফেয়ার্স  সাবিম নাদজা পপফে নেতৃত্বে প্রতিনিধিদল এ আগ্রহ প্রকাশ করে।  মন্ত্রণালয়ের সচিব মো: আব্দুর রউফ এময় উপস্থিত ছিলেন।

এ সময় মন্ত্রী বলেন, তৈরি পোশাক রপ্তানিতে বাংলাদেশ বর্তমানে বিশ্বে দ্বিতীয়। ব্রাজিলে বিশ্বের সেরা মানের তুলা উৎপাদিত হয়, তাই ভবিষ্যতে তুলা আমদানির পরিমাণ আরো বৃদ্ধি করা হবে। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে দু’দেশের বস্ত্রখাত একসঙ্গে এগিয়ে যাবে এবং দুই দেশের ব্যবসা-বাণিজ্যে যেসব প্রতিবন্ধকতা রয়েছে তাও দূর করা হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

চার্জ দ্য অ্যাফেয়ার্স বলেন, ব্রাজিল আন্তরিকভাবে বিশ্বাস করে বাংলাদেশ তাদের বন্ধুপ্রতীম দেশ। তাই বাংলাদেশের বস্ত্র ও তুলাসহ বিভিন্ন কৃষিপণ্য খাতে ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ ও উন্নয়ন ঘটাতে আগ্রহী তারা। তিনি আরো বলেন, বিশ্বের বিভিন্ন দেশে উন্নতমানের  তুলা রপ্তানি করে ব্রাজিল। এ রপ্তানি তালিকায় অন্যতম অবস্থানে রয়েছে বাংলাদেশ। ব্রাজিল ভবিষ্যতে আরো অধিক পরিমাণে তুলাসহ বিভিন্ন কৃষিপণ্য বাংলাদেশে রপ্তানি করতে ইচ্ছুক।

সাক্ষাৎকালে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রাসহ দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।

ইন্দোবাংলা/এম. কে

সংবাদ শেয়ার করুন

সতর্কবার্তা

আমরা নিজস্ব সংবাদ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে (+880963871280, 01710629562) যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি।

 


করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

© ইন্দোবাংলা২৪.কম সকল অধিকার সংরক্ষিত ২০২২।
কারিগরি সহায়তায়: অল আইটি