মঙ্গলবার, ০৫ Jul ২০২২, ০৬:২৭ পূর্বাহ্ন

সরকারি জরুরি হটলাইন

সরকারি তথ্য ও সেবা-৩৩৩, জরুরি সেবা-৯৯৯, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে-১০৯, দুদক-১০৬, দুর্যোগের আগাম বার্তা-১০৯০, শিশুর সহায়তায় ফোন-১০৯৮, ভূমির সেবা পেতে...অভিযোগ জানাতে-১৬১২২, ই-জিপি জরুরি হেল্পলাইন-১৬৫৭৫, নৌপরিবহনের হেল্পলাইন-১৬১১৩। তথ্য সুত্র : পিআইডি

কর্ণাটকে মাটি খুঁড়তেই বেরিয়ে পড়ল ১৮ শতকের পুরনো ভয়ঙ্কর এইসব অস্ত্র

কর্ণাটকে একটি ভগ্নপ্রায় দূর্গের ভেতরে একটি কুঁয়ো আকৃতি জায়গা থেকে বেরিয়ে পড়ল শয়ে শয়ে ‘রকেট’। ওইসব ‘ওয়ার রকেট’ টিপ সুলতানের আমলেরই বলে মনে করা হচ্ছে।

শনিবার কর্ণাটকের বিদানুরু দূর্গের একটি কুঁয়ো থেকে উদ্ধার হয় সন্দেহজনক কিছু জিনিস। ওইসময় ওই ১৮ শতকের দূর্গের ভেতরে খননকা‌র্য চলছিল। পুরাতত্ব বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, ওই কুঁয়ো খুঁড়ে ১০০০ রকেট উদ্ধার হয়েছে। ওইসব রকেট টিপু সুলতানের সময়ে ‌যুদ্ধের জন্য মজুত করা হয়েছিল। বেঙ্গালুরু থেকে ৩৮৫ কিলোমিটার উত্তরপশ্চিমে অবস্থিত ওই দুর্গটি।

২০০২ সালেও ওই এলাকায় ১৬০টি রকেট উদ্ধার হয়েছিল বলে জানিয়েছে পুরাতত্ব বিভাগ। প্রথমে বোঝা না গেলেও বহু গবেষণা করার পর ২০০৭ সালে বোঝা ‌যায় উদ্ধার হওয়া বস্তুগুলি আসলে রকেট। এবং তা টিপুর আমলে। তখনই মনে করা হয় দূর্গ চত্বরে আরও রকেট লুকানো রয়েছে।

সংবাদ শেয়ার করুন

সতর্কবার্তা

আমরা নিজস্ব সংবাদ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে (+880963871280, 01710629562) যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি।

 


করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

© ইন্দোবাংলা২৪.কম সকল অধিকার সংরক্ষিত ২০২২।
কারিগরি সহায়তায়: অল আইটি