বৃহস্পতিবার, ১৭ Jun ২০২১, ০৮:১৩ পূর্বাহ্ন

বলয়গ্রাস সূর্যগ্রহণ চলছে

জ্যেষ্ঠ প্রতিবেদক
  • আপডেট টাইম: বৃহস্পতিবার ২৬ ডিসেম্বর, ২০১৯
  • ৫২৪ বার পঠিত

বলয়গ্রাস সূর্যগ্রহণ আজ বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) সকাল থেকে শুরু হয়েছে। এই সূর্যগ্রহণ বাংলাদেশ থেকেও আংশিক দেখা যাচ্ছে। ঢাকায় সূর্যগ্রহণ শুরু হয় সকাল ৯টা ৪ মিনিট ১৮ সেকেন্ডে এবং শেষ হবে ১২টা ৬ মিনিট ৪২ সেকেন্ডে। দেশের অন্যান্য অঞ্চলেও কয়েক মিনিট এদিক-সেদিক হয়ে শুরু হয়েছে এবং একইভাবে শেষও হবে।

তবে এই সূর্যগ্রহণ খালি চোখে না দেখার জন্য পরামর্শ দিচ্ছেন আবহাওয়াবিদরা। এ বিষয়ে আবহাওয়াবিদ আরিফ হোসেন জাগো নিউজকে বলেন, ‘সূর্যগ্রহণের সময় অতি বেগুনি রশ্মি আসে। এই ক্ষতিকর বেগুনি রশ্মি থেকে আমাদের চোখ এবং স্বাস্থকে রক্ষার জন্য খালি চোখে তাকাব না। তাহলেই হবে। আর দেখতে হলে সুরক্ষা নিয়ে দেখতে হবে। সেক্ষেত্রে তারা দূরবীন বা এরকম কিছু যন্ত্র আছে দেখার মতো। সেগুলো ব্যবহার করতে হবে।’

ঢাকা ছাড়া ময়মনসিংহে এই সূর্যগ্রহণ শুরু হয়েছে সকাল ৯টা ৬ মিনিটে এবং শেষ হবে ১২টা ৮ মিনিট ২৪ সেকেন্ডে। চট্টগ্রামে শুরু হয়েছে ৮টা ৫৫ মিনিট ৩৬ সেকেন্ডে এবং শেষ হবে ১১টা ৫৮ মিনিটে। সিলেটে শুরু হয়েছে ৯টা ৩৬ সেকেন্ডে এবং শেষ ১২টা ৩ মিনিটে। খুলনায় শুরু হয়েছে ৯টা ৫ মিনিট ৪২ সেকেন্ডে এবং শেষ ১২টা ৮ মিনিট ৬ সেকেন্ডে। বরিশালে শুরু হয়েছে ৯টা ২ মিনিট ১৮ সেকেন্ডে এবং শেষ হবে ১২টা ৪ মিনিট ৪২ সেকেন্ডে। রাজশাহীতে শুরু হয়েছে ৯টা ১২ মিনিট ১২ সেকেন্ডে এবং শেষ হবে ১২টা ১৪ মিনিট ৩৬ সেকেন্ডে। আর রংপুরে শুরু হবে ৯টা ১২ মিনিট ৪৮ সেকেন্ডে এবং শেষ হবে দুপুর ১২টা ১৫ মিনিট ১২ সেকেন্ডে।

তবে দেশের আকাশে মেঘ রয়েছে। তাই কোনো কোনো সময় স্পষ্ট নাও দেখা যেতে পারে।

আবহাওয়া অধিদফতরের জলবায়ু মহাশাখা জানায়, বাহরাইনের উরায়ারারের দক্ষিণ-পশ্চিম দিকে বিএসটি সময় ৮টা ৩০ মিনিটে কেন্দ্রীয়ভাবে এই সূর্যগ্রহণ শুরু হয়। কেন্দ্রীয় গ্রহণ শেষ হবে ফিলিপিন্স সাগরে ওয়েক দ্বীপের পশ্চিম দিকে বিএসটি সময় ১২টা ৫৯ মিনিট ২৪ সেকেন্ডে। আর সর্বোচ্চ সূর্যগ্রহণ হবে মালাক্কা প্রণালিতে রূপাথ দ্বীপের দক্ষিণ-পূর্ব দিকে বিএসটি সময় ১১টা ১৭ মিনিট ৪২ সেকেন্ডে।

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ