বুধবার, ১৬ Jun ২০২১, ১১:৩০ অপরাহ্ন

ইরান পৌঁছেছে সোলাইমানির লাশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
  • আপডেট টাইম: রবিবার ৫ জানুয়ারী, ২০২০
  • ৬১৩ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন বিমান হামলায় নিহত ইরানের জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানির মরদেহ এরই মধ্যে ইরানে পৌঁছেছে। রবিবার (৫ জানুয়ারি) ভোররাতে বাগদাদ থেকে ইরানের দক্ষিণাঞ্চলীয় আহওয়াজ বিমানবন্দরে তার মরদেহ এসে পৌঁছায়।

ইরানি গণমাধ্যম ‘প্রেসটিভি’ জানায়, সোলাইমানির মরদেহ গ্রহণের জন্য তখন দেশটির শীর্ষস্থানীয় শতাধিক সামরিক ও বেসামরিক কর্মকর্তা বিমানবন্দরে উপস্থিত হন।

এর আগে শনিবার (৪ জানুয়ারি) ইরাকের রাজধানী বাগদাদ, কাজেমাইন, কারবালা ও নাজাফ শহরে জেনারেল সোলাইমানি ও তার সহযোদ্ধাদের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। লাখ লাখ ইরাকি জনগণ এই জানাজাগুলোয় অংশগ্রহণ করেন।

পূর্ব ঘোষণা অনুযায়ী, রবিবার স্থানীয় সময় সকাল ৮টায় খুজিস্তান প্রদেশের কেন্দ্রীয় আহওয়াজ শহরে জেনারেল সোলাইমানির জানাজা অনুষ্ঠিত হবে। এরপর তার মরদেহ দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় মাশহাদ নগরীতে নিয়ে যাওয়া হবে। সেখানে দুপুরে ইমাম রেজার (আ.) মাজার চত্বরে আরেক দফা জানাজার নামাজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এরপর যথাক্রমে তেহরান, কোম ও জেনারেল সোলাইমানির জন্মস্থান হিসেবে পরিচিত কেরমান শহরে জানাজা অনুষ্ঠিত হবে। এরপর ওসিয়ত অনুযায়ী কেরমানেই তাকে চিরনিদ্রায় শায়িত করা হবে।

 এর আগে শুক্রবার (৩ জানুয়ারি) ভোরে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। যুক্তরাষ্ট্রের সেই অভিযানে ইরান সমর্থিত পপুলার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারান।

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ