বৃহস্পতিবার, ১৭ Jun ২০২১, ০৭:৩১ পূর্বাহ্ন

ক্ষরার কারনে ১০ হাজার উট গুলি করে মারবে অস্ট্রেলিয়া

জ্যেষ্ঠ প্রতিবেদক
  • আপডেট টাইম: বৃহস্পতিবার ৯ জানুয়ারী, ২০২০
  • ৮৯৬ বার পঠিত

নিউজ ডেস্ক : অস্ট্রেলিয়ায় গুলি করে ১০ হাজার উট মারার সিদ্ধান্ত নেয়া হয়েছে। মাত্র ৫ দিনের মধ্যেই এত বিপুলসংখ্যক উট হত্যা করা হবে বলে জানা গেছে। দেশটির সংবাদমাধ্যম দ্য অস্ট্রেলিয়ান এ এই খবর প্রকাশিত হয়েছে।

৮ জানুয়ারি, বুধবার থেকেই উট হত্যার এই পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে। খরাপীড়িত দক্ষিণ অস্ট্রেলিয়ায় নির্মম এই হত্যাকাণ্ড করা হবে। উট হত্যার জন্য ওই এলাকায় হেলিকপ্টার পাঠাবে অস্ট্রেলিয়া সরকার।

আদিবাসী নেতার আদেশে পেশাদার শিকারীরা গুলি করে বন্য উটগুলোকে হত্যা করবে বলে জানা গেছে।

অস্ট্রেলিয়ার আদিবাসী অধ্যুষিত এলাকা আনানগু পিতানতজাতজারা ইয়ানকুনিতজাতজারা (এপিওয়াই) এর এক্সিকিউটিভ বোর্ডের সদস্য মারিতা বাকের জানান, উটগুলোর কারণে তার এলাকায় অনেক সমস্যা হচ্ছে।

ওই এলাকায় খরার কারণে পানির সমস্যা প্রকট হয়ে উঠেছে। স্থানীয় জনসাধারণই পর্যাপ্ত পানি পাচ্ছে না। এর মধ্যে উটগুলো আরো ঝামেলা করছে। কারণ উট বেশি পানি খায়। বর্তমান খরা পরিস্থিতিতে এতগুলো উটের জন্য পর্যাপ্ত পানি সরবরাহ করাও সম্ভবপর হচ্ছে না।

মারিতা বাকের বলেন, ‘প্রচন্ড গরমের মধ্যে আমরা হাঁসফাঁস করছি। এর মধ্যে উটগুলো ঘরের চারপাশে চলে আসে। শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রের পানি পান করার চেষ্টাও করে। ভয়াবহ এক পরিস্থিতির মধ্যে আছি আমরা।’

উল্লেখ্য, গত নভেম্বর থেকেই অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্য দাবানলের কারণে জ্বলছে। এর ফলে ডজনখানেকের বেশি মানুষ মারা গেছে এবং লাখ লাখ প্রাণী প্রাণ হারিয়েছে। এরই মধ্যে ১০ হাজার উট হত্যা করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ