শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ১১:৩৭ অপরাহ্ন

সরকারি জরুরি হটলাইন

সরকারি তথ্য ও সেবা-৩৩৩, জরুরি সেবা-৯৯৯, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে-১০৯, দুদক-১০৬, দুর্যোগের আগাম বার্তা-১০৯০, শিশুর সহায়তায় ফোন-১০৯৮, ভূমির সেবা পেতে...অভিযোগ জানাতে-১৬১২২, ই-জিপি জরুরি হেল্পলাইন-১৬৫৭৫, নৌপরিবহনের হেল্পলাইন-১৬১১৩। তথ্য সুত্র : পিআইডি

শিরোনাম
নৌযানের যাত্রীভাড়া ৩০ ভাগ সমন্বয় করে পুনর্নির্ধারণ শোক দিবসে নানা কর্মসূচী হাতে নিয়েছে কৃষিবিদ ড. আওলাদ বঙ্গবন্ধু বাংলার শান্তি, অগ্রগতি ও সাম্যের অবিসংবাদিত নেতা জয়পুরহাটে চিত্রাংকন, গ্রন্থপাঠ ও কুইজ প্রতিযোগিতাদের পুরস্কার বিতরণ করেন এসপি মাছুম পঞ্চগড় থেকে মানসম্মত শিক্ষা অর্জনের নয়া যাত্রা হবে- প্রাথমিক ও গণশিক্ষা সচিব বিএনপিসহ কিছু দল ও প্রতিষ্ঠান জ্বালানি তেলের মূল্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে- তথ্য ও সম্প্রচার মন্ত্রী ‘স্মার্ট সোসাইটি’ প্রকল্প বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সচিবালয়ে আলোকচিত্র প্রদর্শনী স্বেচ্ছা রক্তদানের চর্চা পারিবারিকভাবে ছড়িয়ে দিতে হবে- মোস্তাফা জব্বার জাতীয় শোক দিবসে জাতীয় পতাকা উত্তোলন বিষয়ক নির্দেশনা

করোনার কারনে কমেছে স্বর্নের দাম

নিউজ ডেস্কঃ মহামারি করোনাভাইরাস বিশ্বের অর্থনৈতিক ব্যবস্থাকে নাজুক করে তুলেছে। ভোক্তা চাহিদা কমার সঙ্গে সঙ্গে বাজারের সরবরাহ ব্যবস্থা ভেঙ্গে পড়ায় স্বর্ণের দামও ওঠানামা করছে। সবশেষ হিসাব বলছে, চলতি সপ্তাহে বিশ্ববাজারে স্বর্ণের দাম কমেছে প্রায় ৩ দশমিক ৯ শতাংশ।
বৈশ্বিক গণমাধ্যমগুলোর প্রতিবেদন থেকে জানা গেছে, গতকাল শুক্রবার বিশ্ববাজারে স্বর্ণের দাম ৪৪ দশমিক ৪০ মার্কিন ডলার বা ২.৬ শতাংশ কমে প্রতি আউন্স ১ হাজার ৬৮৩ ডলারে নেমেছে; যা ২ মের পর সর্বনিম্ন। বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ৪২ হাজার ৯৬১ টাকা। চলতি সপ্তাহজুড়েই স্বর্ণের দাম কমতির দিকে।
বিশ্ববাজারে শুধু স্বর্ণের দর এক ধাক্কায় ৪ শতাংশ কমেনি, এর পাশাপাশি রুপার দামও কমেছে ৫ দশমিক ৫ শতাংশ। এছাড়া স্বর্ণের দাম কমেছে ভারতেও। শুক্রবার দেশটিতে ১০ গ্রাম স্বর্ণের দাম ৪৬ হাজার ৩৫০ রুপিতে নেমে যায়। এদিন দর প্রায় ১ শতাংশ কমেছে।
তবে সাধারণত যেকোনো মন্দার সময় স্বর্ণের দাম বাড়তে দেখা যায়। কারণ বিনিয়োগকারীরা নিরাপদ বিনিয়োগ হিসেবে স্বর্ণ কিনে মজুদ করেন। অর্থনীতি যখন চাঙ্গা হয় তখন তার দর আবার কমে। কারণ তখন বিনিয়োগকারীরা স্বর্ণ ছেড়ে শেয়ারবাজারের দিকে ঝুঁকে পড়েন।
ফলে লকডাউন শিথিল হওয়ায় আমেরিকা ও ইউরোপসহ অন্যান্য দেশে কাজের ক্ষেত্র মে মাসের তুলনায় বেড়েছে। তাই বিনিয়োগকারীরা শেয়ারবাজারের দিকে ঝুঁকছেন। শুক্রবার যুক্তরাষ্ট্রের শ্রম দফতরের দেয়া তথ্য অনুযায়ী, নতুন চাকরির সুযোগ তৈরি হওয়ায় দেশে বেকারত্ব কমে হয়েছে ১৩ দশমিক ৩ শতাংশ।

 

সংবাদ শেয়ার করুন

সতর্কবার্তা

আমরা নিজস্ব সংবাদ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে (+880963871280, 01710629562) যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি।

 


করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

© ইন্দোবাংলা২৪.কম সকল অধিকার সংরক্ষিত ২০২২।
কারিগরি সহায়তায়: অল আইটি