মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৬:০৪ অপরাহ্ন

সরকারি জরুরি হটলাইন

সরকারি তথ্য ও সেবা-৩৩৩, জরুরি সেবা-৯৯৯, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে-১০৯, দুদক-১০৬, দুর্যোগের আগাম বার্তা-১০৯০, শিশুর সহায়তায় ফোন-১০৯৮, ভূমির সেবা পেতে...অভিযোগ জানাতে-১৬১২২, ই-জিপি জরুরি হেল্পলাইন-১৬৫৭৫, নৌপরিবহনের হেল্পলাইন-১৬১১৩। তথ্য সুত্র : পিআইডি

শিরোনাম
মানুষ এখন শখ করে পান্তা ভাত খায় : খাদ্যমন্ত্রী ‘স্মার্ট বাংলাদেশের অংশীদার হই, বাল্যবিবাহ, ইভটিজিং ও মাদকমুক্ত রই’ জয়পুরহাটে সমবায়ীদের তোপের মুখে যুগ্মনিবন্ধক ডিএমপি কমিশনার হলেন অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান উন্নয়নশীল দেশগুলোর জন্য কমিউনিটি স্বাস্থ্যসেবায় বৈশ্বিক সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী সার্বিক স্বাস্থ্য উন্নয়নে বাংলাদেশ সরকারের প্রচেষ্টার প্রশংসা ‘হু’ প্রধানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন কাউন্সিলর ডেরেক শোলের সাক্ষাৎ বিএনপিকে নির্বাচনে আসার আহ্বান কৃষিমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ কেবল শেখ হাসিনার দ্বারাই সম্ভব : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী অর্থ আত্নসাৎ, দুই বছর বেতন বাড়বে না সমাজসেবা কর্মকর্তার

পুতিনের শর্তের কাছে ইইউ’র ১০ দেশের অসহায় আত্মসমর্পণ!

যমুনা নিউজ বিডিঃ  রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শর্ত মেনেই মস্কোর কাছ থেকে রুবলে গ্যাস কিনছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অন্তর্ভুক্ত অন্তত ১০ দেশ। বিষয়টি জানিয়েছেন ইইউ সদস্য রাষ্ট্র হাঙ্গেরির এক শীর্ষ কর্মকর্তা। রুবলে গ্যাস কিনতে ইতোমধ্যেই রাশিয়ায় অ্যাকাউন্ট খুলেছে ইউরোপীয় জ্বালানি কোম্পানিগুলো। এর আগে মস্কোর বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞার জবাবে রুবলে গ্যাস বিক্রির পাল্টা শর্ত আরোপ করেছিলেন পুতিন। খবর বিবিসির।

ইউক্রেনে সেনা পাঠানোয় মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞাসহ নানা শাস্তিমূলক ব্যবস্থা আরোপ করে যুক্তরাষ্ট্র, ইইউসহ পশ্চিমা দেশগুলো। জবাবে পশ্চিমাদের বিরুদ্ধে পাল্টা অর্থনৈতিক ব্যবস্থা নেন পুতিন। এর মধ্যে অন্যতম হলো রাশিয়া থেকে গ্যাস কিনতে রুবলে মূল্য পরিশোধের শর্ত।  পুতিনের এই শর্তকে অযৌক্তিক আখ্যা দিয়ে রুবলে গ্যাস কেনার শর্ত না মানার ঘোষণা দেয় ইউরোপীয় দেশগুলো। কিন্তু গোপনে পুতিনের দাবি মেনেই রাশিয়া থেকে রুবলে গ্যাস কিনছে ইইউভুক্ত অন্তত ১০টি দেশ। হাটে এই হাড়ি ভেঙেছেন খোদ ইইউভুক্ত রাষ্ট্র হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের চিফ অব স্টাফ গারগেলি গালিয়াস। শুধু তাই নয়, রুবলের প্রয়োজন মেটাতে ইতোমধ্যেই রাশিয়ার গ্যাজপ্রম ব্যাংকে অ্যাকাউন্ট খুলেছে এসব দেশের জ্বালানি কোম্পানিগুলো।  গারগেলি গালিয়াস আরও জানান, ইউরোপীয় এই দেশগুলোর নেতারা নিজেদের মুখ রক্ষা করতে এখনো রুবলে গ্যাস আমদানির বিষয়টি স্বীকার করছেন না। হাঙ্গেরিও রাশিয়ার গ্যাজপ্রম ব্যাংকে একটি ইউরো অ্যাকাউন্ট খুলেছে এবং অন্য ৯টি দেশও একইভাবে রাশিয়ার গ্যাসের মূল্য পরিশোধ করছে বলে জানান তিনি। তবে দেশগুলোর নাম প্রকাশ করেননি প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের চিফ অব স্টাফ।  এর আগে রাশিয়ার রাষ্ট্রীয় তেল-গ্যাস প্রতিষ্ঠান গ্যাজপ্রমের এক শীর্ষ কর্মকর্তার বরাতে একই খবর প্রকাশ করেছিল পশ্চিমা সংবাদমাধ্যম ব্লুমবার্গ। তাদের প্রতিবেদনে বলা হয়, ইউরোপের চার গ্যাস ক্রেতা এরইমধ্যে রুশ প্রেসিডেন্ট পুতিনের শর্ত মোতাবেক রুবলে গ্যাস কিনছে।  তবে রুবলে গ্যাস কেনার শর্তে রাজি না হওয়ায় পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাসের সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। নতুন কিস্তি না দেওয়া পর্যন্ত মে মাসের দ্বিতীয় ভাগের আগে আর দেশ দুটিকে গ্যাস সরবরাহের কোনো সম্ভাবনা নেই বলেও জানায় মস্কো।

সংবাদ শেয়ার করুন

সতর্ক বার্তা

আমরা নিজস্ব সংবাদ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। -ইন্দোবাংলা টীম।

করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

© ইন্দোবাংলা২৪.কম সকল অধিকার সংরক্ষিত ২০২৩।
কারিগরি সহায়তায়: অল আইটি