শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ১১:১৯ অপরাহ্ন

সরকারি জরুরি হটলাইন

সরকারি তথ্য ও সেবা-৩৩৩, জরুরি সেবা-৯৯৯, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে-১০৯, দুদক-১০৬, দুর্যোগের আগাম বার্তা-১০৯০, শিশুর সহায়তায় ফোন-১০৯৮, ভূমির সেবা পেতে...অভিযোগ জানাতে-১৬১২২, ই-জিপি জরুরি হেল্পলাইন-১৬৫৭৫, নৌপরিবহনের হেল্পলাইন-১৬১১৩। তথ্য সুত্র : পিআইডি

শিরোনাম
নৌযানের যাত্রীভাড়া ৩০ ভাগ সমন্বয় করে পুনর্নির্ধারণ শোক দিবসে নানা কর্মসূচী হাতে নিয়েছে কৃষিবিদ ড. আওলাদ বঙ্গবন্ধু বাংলার শান্তি, অগ্রগতি ও সাম্যের অবিসংবাদিত নেতা জয়পুরহাটে চিত্রাংকন, গ্রন্থপাঠ ও কুইজ প্রতিযোগিতাদের পুরস্কার বিতরণ করেন এসপি মাছুম পঞ্চগড় থেকে মানসম্মত শিক্ষা অর্জনের নয়া যাত্রা হবে- প্রাথমিক ও গণশিক্ষা সচিব বিএনপিসহ কিছু দল ও প্রতিষ্ঠান জ্বালানি তেলের মূল্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে- তথ্য ও সম্প্রচার মন্ত্রী ‘স্মার্ট সোসাইটি’ প্রকল্প বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সচিবালয়ে আলোকচিত্র প্রদর্শনী স্বেচ্ছা রক্তদানের চর্চা পারিবারিকভাবে ছড়িয়ে দিতে হবে- মোস্তাফা জব্বার জাতীয় শোক দিবসে জাতীয় পতাকা উত্তোলন বিষয়ক নির্দেশনা

শাহি মাটন কোরমা

 শাহি মাটন কোরমা স্বাদে বা রঙে অন্যান্য কোরমা থেকে একটু আলাদা। এই মাটন কোরমার রঙ সাদাটে হলদে রঙয়ের হয়। কারণ এই রান্নায় দই ও ক্রিম দুটোই ভালো পরিমাণেই যায়। আর হলুদ রঙ আসে কেসর থেকে। তবে এই কোরমা রান্নার ক্ষেত্রে খুব বেশি জটিলতা নেই। তাহলে আসুন ঝটপট দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন শাহি মাটন কোরমা।

পরিবেশন: ৩-৪ জনের জন্য।

প্রস্তুতির সময়: ২ ঘণ্টা।

রান্নার সময়: ৪৫ মিনিট

উপকরণ:

* খাসির মাংস- ৫০০ গ্রাম (হাঁড়ছাড়া)

* পেঁয়াজ- ২টি বড় মাপের (কুচি)

* পেঁয়াজ বাটা- ২ টেবিল চামচ

* আদা ও রসুন বাটা- ১ টেবিল চামচ

* জাফরান- ১ চিমটি

* দুধ- ১ টেবিল চামচ

* লবণ- স্বাদমতো

* ফ্রেশ ক্রিম- ১ কাপ

* আমন্ড পেস্ট- ১ টেবিল চামচ

* দই- ১/২ কাপ

* ধনেগুঁড়া- ১ চা চামচ

* গোলমরিচ গুঁড়া- ২ চা চামচ

* গরম মসলা- ১ চা চামচ

* তেল- ২ টেবিল চামচ

* হালকা গরম পানি- ১ কাপ

* ধনেপাতা- সাজানোর জন্য

প্রণালী

দুধের মধ্যে জাফরান প্রায় আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন। মাংস ভালো করে পরিস্কার করে নিন। তবে বেশিক্ষণ পানিতে ধুবেন না, তাহলে স্বাদ নষ্ট হয়ে যায়। এবার দই, ধনেগুঁড়া, আমন্ড বাটা, পেঁয়াজ বাটা, আদা ও রসুন বাটা এবং স্বাদমতো লবণ দিয়ে মেখে প্রায় ২ ঘণ্টা রেখে দিন।

ম্যারিনেট হয়ে গেলে, একটি পাত্রে তেল গরম করুন। এতে পেঁয়াজ কুচি দিন। মাঝারি আঁচে ৪-৫ মিনিট ভালো করে ভাজুন। এর মধ্যে ম্যারিনেট করা মাংস দিয়ে দিন। প্রায় ১৫-২০ মিনিট রান্না করুন, মাঝে মাঝে খুন্তির সাহায্যে নাড়াচাড়া করুন। মাংসের পানি বেরিয়ে মসলা শুকিয়ে আসতে দিন।

এবার এতে গোলমরিচ গুঁড়া, গরম মসলা গুঁড়া, দুধে ভেজানো জাফরান এবং প্রয়োজনমতো লবণ দিয়ে ভালো করে মিলিয়ে নিন। এবার মাংস ভালো করে রান্না হতে দিন। মাংস আধসিদ্ধ হয়ে গেলে ফ্রেশ ক্রিম দিয়ে দিন এর মধ্যে। ক্রিম দেওয়ার সময়ে আঁচ একদম কমিয়ে দেবেন নয়তো একেবারেই বন্ধ করে দেবেন।

এবার এর মধ্যে হালকা গরম পানি দিয়ে ভালো করে মিলিয়ে নিয়ে, ৩০ মিনিট হাল্কা আঁচে ঢাকা দিয়ে রান্না করুন। তবে মাঝে মাঝে নাড়িয়ে নেবেন। এবার দেখে নিন মাংস ভালোভাবে সেদ্ধ হয়ে গিয়েছে কিনা। মাংস সেদ্ধ হয়ে গেলে ধনেপাতা ছড়িয়ে পরিবেশন করুন।

উল্লেখ্য, আপনি চাইলে এর মধ্যে মরিচের গুঁড়া দিতে পারেন। সেক্ষেত্রে অবশ্য রঙটা একটু বদলে যাবে। সময় বাঁচাতে প্রেসার কুকারেও রান্না করতে পারেন। তবে মাংসের মান বিভিন্ন সময় বিভিন্ন রকমের হয়। কখনো অল্পসময়েই সেদ্ধ হয়ে যায়, আবার কখনো অনেক সময় লাগে। তাই মাংসের মান বুঝতে না পারলে প্রেসার কুকারে রান্না না করাই ভালো। মাংস খুব বেশি গলে গেলে কোরমা ভালো লাগবে না।

ইন্দোবাংলা/এন. এম

সংবাদ শেয়ার করুন

সতর্কবার্তা

আমরা নিজস্ব সংবাদ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে (+880963871280, 01710629562) যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি।

 


করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

© ইন্দোবাংলা২৪.কম সকল অধিকার সংরক্ষিত ২০২২।
কারিগরি সহায়তায়: অল আইটি