শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ১১:৫৮ অপরাহ্ন

সরকারি জরুরি হটলাইন

সরকারি তথ্য ও সেবা-৩৩৩, জরুরি সেবা-৯৯৯, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে-১০৯, দুদক-১০৬, দুর্যোগের আগাম বার্তা-১০৯০, শিশুর সহায়তায় ফোন-১০৯৮, ভূমির সেবা পেতে...অভিযোগ জানাতে-১৬১২২, ই-জিপি জরুরি হেল্পলাইন-১৬৫৭৫, নৌপরিবহনের হেল্পলাইন-১৬১১৩। তথ্য সুত্র : পিআইডি

শিরোনাম
নৌযানের যাত্রীভাড়া ৩০ ভাগ সমন্বয় করে পুনর্নির্ধারণ শোক দিবসে নানা কর্মসূচী হাতে নিয়েছে কৃষিবিদ ড. আওলাদ বঙ্গবন্ধু বাংলার শান্তি, অগ্রগতি ও সাম্যের অবিসংবাদিত নেতা জয়পুরহাটে চিত্রাংকন, গ্রন্থপাঠ ও কুইজ প্রতিযোগিতাদের পুরস্কার বিতরণ করেন এসপি মাছুম পঞ্চগড় থেকে মানসম্মত শিক্ষা অর্জনের নয়া যাত্রা হবে- প্রাথমিক ও গণশিক্ষা সচিব বিএনপিসহ কিছু দল ও প্রতিষ্ঠান জ্বালানি তেলের মূল্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে- তথ্য ও সম্প্রচার মন্ত্রী ‘স্মার্ট সোসাইটি’ প্রকল্প বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সচিবালয়ে আলোকচিত্র প্রদর্শনী স্বেচ্ছা রক্তদানের চর্চা পারিবারিকভাবে ছড়িয়ে দিতে হবে- মোস্তাফা জব্বার জাতীয় শোক দিবসে জাতীয় পতাকা উত্তোলন বিষয়ক নির্দেশনা

কুমিল্লার বুড়িচং গোমতী নদীর প্রতিরক্ষা রক্ষা বাঁধে উচ্ছেদ অভিযান

সৌরভ মাহমুদ হারুন, বুড়িচং:  কুমিল্লার গোমতী নদীর প্রতিরক্ষা উপর বুড়িচং উপজেলার পীরযাত্রাপুর ইউনিয়ন এর গোবিন্দপুরে শত বর্ষি বাজারের অর্ধশতাধিক ব্যবসা প্রতিষ্ঠান ও অবৈধ স্থাপনার অভিযোগে উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে কুমিল্লা জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড।

(১১ মে ২০২২) বুধবার দিনব্যাপী পরিচালিত অভিযানে এসব অবৈধ দোকান পাট স্থাপনা গুড়িয়ে দেয়া হয়।

উচ্ছেদ অভিযানের সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট উম্মে মুসলিমা,পানি উন্নয়ন বোর্ড কুমিল্লার নির্বাহী প্রকৌশলী ওয়ালিউজ্জামান , উপ বিভাগীয় প্রকৌশলী শাহজালাল সেলিম, ইমরান হোসেন, সহকারী পরিচালক আরিফুর রহমান, সহকারী রাজস্ব কর্মকর্তা মোঃ শাহাদাত হোসেন, এবং শাখা কর্মকর্তা আল মামুনুর রশীদ ভূইয়াসহ জেলা ও উপজেলা পুলিশের উর্ধতন কর্মকর্তাবৃন্দ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার পীরযাএাপুর ইউনিয়নের গোবিন্দপুর বাজারের উওর গোবিন্দপুর মৌজার এলাকায় গোমতী প্রতিরক্ষা বাঁধের উপর গড়ে উঠা অবৈধ দোকানপাট ভেকু এবং বুলডোজার দিয়ে গুড়িয়ে দেয়া হচ্ছে।

অপর দিকে বাজারের বিভিন্ন দোকান পাট এর ব্যবসায়ীদের মাথায় পড়েছে হাত। সব বেশী সমস্যায় পড়েছে ছোট খাট ব্যবসায়ীরা। যারা এ দোকানের উপর নির্ভর করে চলতো তাদের সংসার। এদিকে গোবিন্দ পুর গ্রামের ডা. আলেক হোসেন, ডা. এছরারুল হক ডা. আবুল হাসেম বলেন আমরা এ বাজারে প্রায় ৪০ বছর ধরে এ পেশার সঙ্গে জড়িত। স্থানীয় লোকজনের সেবায় আমরা ৫-৬ জন পল্লী চিকিৎসক সার্বক্ষণিক দায়িত্ব পালন করে আসছি। স্থানীয় বাজারের পাইকারি ব্যবসায়ী আব্দুল অদুদ জানান আমি প্রায় ৪০ বছরের উপরে এ বাজারে বিভিন্ন মোদি, স্টেশনারী সহ নানাহ নিত্যপন্যের মালামাল এলাকার দোকানদার বা ব্যবসায়ীদের নিকট পাইকারি দরে বিক্রি করে আসছি।এতে করে কুমিল্লা, কংশনগর, বুড়িচং কিংবা ক্যান্টনমেন্ট গিয়ে অধিক সময় ব্যয় করে যেতে হত না। এতে করে এলাকার বিরাট ক্ষতি হয়ে গেল।

আব্দুল্লাহ আল মামুন, আবুল হোসেন, আবুল কালাম সহ গ্রামের আরও বিভিন্ন লোকজন জানান বাজার টি শতবছরেরও বেশি আগে থেকে এ বাজার টি এলাকার ৮-১০ গ্রামের লোকজন বাজার হাট ( সওদাই) করতেন। সাপ্তাহে ২ দিন বাজারটি বসে বৃহস্পতিবার ও রোববার। সাপ্তাহিক বাজার ছাড়া প্রতিদিন সকালে কাঁচা বাজার বসে। এছাড়া সারা দিন এ বাজারে নিত্যপণ্য সমূহ ক্রয় বিক্রি করা হয়। এতে এলাকার বাসীর সুবিধা হত।

এদিকে সোমবার বিকালে উচ্ছেদের নোটিশ এবং মাইকিং এর খবর শুনে গোমতী প্রতিরক্ষা বাঁধের উপর ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলে দখলকারীরা বুধবার সকাল থেকে নিজ উদ্যোগে অবৈধ স্থাপনার মালামাল সরিয়ে নিতে থাকেন।
অপরদিকে পাল পাড়া এলাকায় মোঃ জাকির হোসেন সহ আরও বহু লোকে অভিযোগ করে জানান যে গত বছর জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালিয়ে পালপাড়া এলাকার গোমতীর দুই পাড়ের প্রতিরক্ষা বাঁধের উপর দোকান পাট গুড়িয়ে দেয়া হয়। কিছু দিন যেতে না যেতে দুই পাড়ে আবার ও স্থাপনা গড়ে তুলে ব্যবসা বানিজ্য চালিয়ে যাচ্ছে স্থানীয় লোকজন। কেউ কেউ সরকারি জায়গা দখল করে দোকান পাট নির্মাণ করে মানুষের নিকট ভাড়া দিয়ে ব্যবসা করছে। এবিষয়ে পানি উন্নয়ন বোর্ড এর নিকট লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। কিন্তু কোন ব্যবস্থা নেয়া হচ্ছে না।

৬৪ জেলার নদ-নদী খাল বিল ও ছড়াসহ অন্যান্য সরকারী জলাশয় এবং তীরবর্তী অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম পরিচালনার প্রেক্ষিতে গোবিন্দপুর বাজার গোমতী নদীর তীরে ৫৮ টি অবৈধ স্থাপনার উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হয়।

সংবাদ শেয়ার করুন

সতর্কবার্তা

আমরা নিজস্ব সংবাদ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে (+880963871280, 01710629562) যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি।

 


করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

© ইন্দোবাংলা২৪.কম সকল অধিকার সংরক্ষিত ২০২২।
কারিগরি সহায়তায়: অল আইটি