বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৪০ পূর্বাহ্ন

সরকারি জরুরি হটলাইন

সরকারি তথ্য ও সেবা-৩৩৩, জরুরি সেবা-৯৯৯, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে-১০৯, দুদক-১০৬, দুর্যোগের আগাম বার্তা-১০৯০, শিশুর সহায়তায় ফোন-১০৯৮, ভূমির সেবা পেতে...অভিযোগ জানাতে-১৬১২২, ই-জিপি জরুরি হেল্পলাইন-১৬৫৭৫, নৌপরিবহনের হেল্পলাইন-১৬১১৩। তথ্য সুত্র : পিআইডি

‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ গিনেজ বুকে স্থান করে নিতে যাচ্ছে এই শস্যচিত্র কর্মটি।

বগুড়ার শেরপুর উপজেলার ভবানীপুর ইউনিয়নের বালেন্দ্রা গ্রামে মুজিব শতবর্ষ উপলক্ষে ন্যাশনাল এগ্রিকেয়ার নামের একটি বেসরকারি প্রতিষ্ঠানের সহযোগিতা নিয়ে চিত্র কর্মটির আয়োজন করেন বঙ্গবন্ধু জাতীয় পরিষদ’প্রায় ১০০ বিঘা জমিতে এই কাজের প্রস্তুতি শুরু করে। চিত্রকর্মটি পর্যবেক্ষণের পর  দুই প্রতিনিধি স্থানীয় সাংবাদিকদের মুখোমুখি হন।

গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখাতে তৈরি এ চিত্রকর্ম পরিদর্শন দলের সদস্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. কামাল উদ্দিন জানান, তারা পুরো চিত্রকর্মটি দেখেছেন। গিনেজ বুক থেকে যেভাবে বলা হয়েছিল সেভাবেই এটি করা হয়েছে। তাছাড়া এখানে কৃত্রিম কোনো কিছুই নেই। এমনকি জায়গার পরিমাপটিও সঠিক রয়েছে।

প্রতিনিধি দলের অপর সদস্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী জানান, তারা খুব শিগগিরই তাদের রিপোর্ট গিনেজ বুক কর্তৃপক্ষের কাছে পাঠাবেন।

আয়োজকদের আশা, প্রতিনিধিদের পাঠানো রিপোর্টের ভিত্তিতে ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনেই গিনেজ বুক হয়তো এটিকে পৃথিবীর সর্ববৃহৎ শস্যচিত্র হিসেবে ঘোষণা দিতে পারে ।

প্রতিনিধিদের সঙ্গে ছিলেন ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদ’-এর আহ্বায়ক আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ বাহাউদ্দিন নাসিম, সদস্য সচিব ন্যাশনাল এগ্রিকেয়ারের কর্ণধার মোস্তাফিজুর রহমান, প্রধান সমন্বয়ক সাংবাদিক ফয়জুল সিদ্দিকী এবং বাংলাদেশ কৃষক লীগের সভাপতি সমীর চন্দ।

আয়োজকরা জানান, গিনেজ বুকের স্থানীয় এ দুই প্রতিনিধি শেরপুর উপজেলা ভূমি অফিসের এক সার্ভেয়ারকে নিয়ে পুরো এলাকা পরিদর্শন করেন। খুঁটিয়ে খুঁটিয়ে সবকিছু পর্যবেক্ষণ করেন।

আয়োজকরা আরও জানান, এই ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ চিত্রকর্মটির আয়োতন আনুমানিক ১০০ বিঘা অথবা ১২ লাখ ৯২ হাজার বর্গফুট । ২০১৯ সালে চীনের ফসলের মাঠে তৈরি চিত্রকর্মের আয়তন ছিল ৮ লাখ ৫৫ হাজার ৭৮৬ বর্গফুট।

সংবাদ শেয়ার করুন

সতর্ক বার্তা

আমরা নিজস্ব সংবাদ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। -ইন্দোবাংলা টীম।

করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

© ইন্দোবাংলা২৪.কম সকল অধিকার সংরক্ষিত ২০২২।
কারিগরি সহায়তায়: অল আইটি