শনিবার, ২০ অগাস্ট ২০২২, ১২:১৫ পূর্বাহ্ন

সরকারি জরুরি হটলাইন

সরকারি তথ্য ও সেবা-৩৩৩, জরুরি সেবা-৯৯৯, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে-১০৯, দুদক-১০৬, দুর্যোগের আগাম বার্তা-১০৯০, শিশুর সহায়তায় ফোন-১০৯৮, ভূমির সেবা পেতে...অভিযোগ জানাতে-১৬১২২, ই-জিপি জরুরি হেল্পলাইন-১৬৫৭৫, নৌপরিবহনের হেল্পলাইন-১৬১১৩। তথ্য সুত্র : পিআইডি

শিরোনাম
নৌযানের যাত্রীভাড়া ৩০ ভাগ সমন্বয় করে পুনর্নির্ধারণ শোক দিবসে নানা কর্মসূচী হাতে নিয়েছে কৃষিবিদ ড. আওলাদ বঙ্গবন্ধু বাংলার শান্তি, অগ্রগতি ও সাম্যের অবিসংবাদিত নেতা জয়পুরহাটে চিত্রাংকন, গ্রন্থপাঠ ও কুইজ প্রতিযোগিতাদের পুরস্কার বিতরণ করেন এসপি মাছুম পঞ্চগড় থেকে মানসম্মত শিক্ষা অর্জনের নয়া যাত্রা হবে- প্রাথমিক ও গণশিক্ষা সচিব বিএনপিসহ কিছু দল ও প্রতিষ্ঠান জ্বালানি তেলের মূল্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে- তথ্য ও সম্প্রচার মন্ত্রী ‘স্মার্ট সোসাইটি’ প্রকল্প বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সচিবালয়ে আলোকচিত্র প্রদর্শনী স্বেচ্ছা রক্তদানের চর্চা পারিবারিকভাবে ছড়িয়ে দিতে হবে- মোস্তাফা জব্বার জাতীয় শোক দিবসে জাতীয় পতাকা উত্তোলন বিষয়ক নির্দেশনা

চুয়াডাঙ্গার আকাশে ড্রোন দেখে আতঙ্ক

ময়না টিভি সংবাদাতাঃ জাতীয় নিরাপত্তার জন্য হুমকি এমন ড্রোন উড়ানো হচ্ছে চুয়াডাঙ্গার আকাশে। বিভিন্ন ধরনের ভিডিও নির্মানে অবৈধভাবে  উড়ানো নিষিদ্ধ  এসব মনুষ্যবিহীন উড়োযান ড্রোন। যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ড্রোন আমদানি, সংরক্ষন এবং ব্যবহার সরকারীভাবে নিষিদ্ধ থাকলেও জেলার বেশ কিছু উঠতি বয়সী যুবক তা না মেনে ড্রোন মুক্ত আকাশে উড়াচ্ছে।

শহর ঘুরে দেখা গেছে, বেশ কিছদিন ধরে মাথাভাঙ্গা সেতু, শহরের শহীদ হাসান চত্বর, বিএডিসি ফার্মসহ বেশ কিছু দর্শনীয় স্থানে উঠতি বয়সের যুবকেরা একসাথে হয়ে ড্রোন উড়াচ্ছে আকাশে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক,ইউটিউবে সাধারন মানুষের কাছে জনপ্রিয়তা পাবার জন্য এসব যুবক উচ্চ দামে ড্রোন কিনে চুয়াডাঙ্গার বিভিন্ন স্থানের ভিডিও বানিয়ে তা দিচ্ছে ফেসবুকে। এসব উঠতি বয়সী যুবকেরা জানে না ড্রোন আকাশে উড়ানোর ক্ষেত্রে রয়েছে বেশ কিছু বিধি নিষেধ।

সিভিল এভিয়েশন সূত্র থেকে জানা যায়, দেশের অভ্যন্তরীন আকাশসীমায় ড্রোন উড়াতে হলে দেড় মাস আগে অনুমতি প্রয়োজন। নির্দেশনা না মেনে কেউ আকাশে ড্রোন উড়ালে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। স্থানীয়ভাবে ড্রোন উড়াতে হলে পুলিশ প্রশাসনের অনুমতি নিয়ে ড্রোন ব্যবহার করা যাবে।

চুয়াডাঙ্গা পুলিশ সুপার জাহিদুল ইসলাম জানান, উঠতি বয়সের যুবকদের ড্রোন উড়ানোর বিষয়ে তিনি কিছুই জানেন না। তবে ড্রোন উড়ানোর ক্ষেত্রে বেশ কিছু নীতিমালা রয়েছে বলে জানান তিনি। কেউ যদি সেই নীতিমালা ভঙ্গ করে তবে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থ্যা নেয়া হবে।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার জানায়, সিভিল প্রশাসনের অনুমতি ছাড়া ড্রোন আকাশে উড়ানোর সুযোগ নেই। নির্দিষ্ট কিছু ক্ষেত্রে অনুমতি নিয়ে ড্রোন ব্যবহার করা যায়। তবে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন এমন কাউকে আকাশে ড্রোন উড়ানো অনুমতি দেয়নি।

দেশের জাতীয় নিরাপত্তার স্বার্থে ২০১৪ সালের ডিসেম্বরে বিনা অনুমতিতে দেশের আকাশে ড্রোন উড্ডয়ন নিষিদ্ধ করে সিভিল এভিয়েশন।

সংবাদ শেয়ার করুন

সতর্কবার্তা

আমরা নিজস্ব সংবাদ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে (+880963871280, 01710629562) যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি।

 


করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

© ইন্দোবাংলা২৪.কম সকল অধিকার সংরক্ষিত ২০২২।
কারিগরি সহায়তায়: অল আইটি