বৃহস্পতিবার, ১৭ Jun ২০২১, ০২:০১ পূর্বাহ্ন

লন্ডনে ১৭৫ কেজি পেঁয়াজ ভাজি করে সিলেটের শেফ অলি’র বিশ্বরেকর্ড

জ্যেষ্ঠ প্রতিবেদক
  • আপডেট টাইম: বৃহস্পতিবার ৬ ফেব্রুয়ারী, ২০২০
  • ৪২৪ বার পঠিত

লন্ডনে ইন্ডিয়ান রেস্টুরেন্ট নামের সবগুলোই বাংলাদেশি মালিক ও কর্মীদের দ্বারা পরিচালিত। এসব ইন্ডিয়ান রেস্টুরেন্টগুলোর জনপ্রিয় ডিশগুলোর অন্যতম হচ্ছে পেঁয়াজ ভাজি।

ভাজি সাধারণত ১০০ গ্রামের মধ্যেই রান্না করা হয়ে থাকলেও ১৭৫ কেজি ওজনের পেঁয়াজ ভাজি করে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড করেছেন ব্রিটিশ বাংলাদেশি শেফ অলি খান।

মঙ্গলবার ২৫ জন দক্ষ রন্ধনশিল্পীর সহযোগিতায় লন্ডন মুসলিম সেন্টারের গ্রাউন্ড ফোর-সংলগ্ন কিচেনে দীর্ঘ ৮ ঘণ্টার প্রচেষ্টায় তিনি পেঁয়াজ ভাজিটি তৈরি করে বিশ্বে রেকর্ড সৃষ্টি করেন।

এর আগে ২০১১ সালে কলিন বার্ট নামের জনৈক ব্যক্তি, ব্রার্ডফোর্ড কলেজের ছাত্ররা এবং প্রাসাধ রেস্টুরেন্টের কর্মীদের যৌথ প্রচেষ্টায় ১০২ কেজি ওজনের পেঁয়াজ ভাজি করে বিশ্ব রেকর্ড করেছিলেন।

পেঁয়াজ ভাজির ২০১১ সালের রেকর্ড ভাঙতে এর আগে ২০১৭ সালে অলি খান প্রথম উদ্যোগ নিলেও তখন তা ব্যর্থ হয়েছিলেন। এবার দ্বিতীয় চেষ্টায় সফল হয়ে তিনি সকল কৃতিত্ব তার পুরো টিমকে দিলেন। লন্ডনে রেস্টুরেন্ট ব্যবসার বর্তমান সংকটময় মুহূর্তে এই অর্জন ব্যসায়িক সংকট সমাধানে সরকারের দৃষ্টি আকর্ষণ করবে বলে মনে করেন অলি খান।

বিশ্বের বৃহত্তম এই পেঁয়াজ ভাজি রান্না শেষে কমিউনিটির মানুষ ও হোমলেসদের মধ্যে বিতরণ করা হয়। এর মাধ্যমে অর্জিত অর্থ ইস্ট লন্ডন মসজিদের চ্যারিটি ট্রাস্টে প্রদান করা হবে।

নিউজটি শেয়ার করুন


এই ক্যাটাগরীর আরো খবর..

মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ