সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৬:৩৫ পূর্বাহ্ন

সরকারি জরুরি হটলাইন

সরকারি তথ্য ও সেবা-৩৩৩, জরুরি সেবা-৯৯৯, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে-১০৯, দুদক-১০৬, দুর্যোগের আগাম বার্তা-১০৯০, শিশুর সহায়তায় ফোন-১০৯৮, ভূমির সেবা পেতে...অভিযোগ জানাতে-১৬১২২, ই-জিপি জরুরি হেল্পলাইন-১৬৫৭৫, নৌপরিবহনের হেল্পলাইন-১৬১১৩। তথ্য সুত্র : পিআইডি

২০৪১ সালের আগেই মাতৃমৃত্যুর অনুপাত টার্গেটের নিচে আনতে হবে

নিজস্ব প্রতিবেদক, জয়পুরহাট:

জয়পুরহাটের আক্কেলপুরে স্বাভাবিক প্রসবসেবা জোরদার বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (২ অক্টোবর) বিকেল ৪টায় উপজেলা পরিষদ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন পরিবার-পরিকল্পনার রাজশাহী  বিভাগীয় পরিচালক দেওয়ান মোর্শেদ কামাল।

বক্তব্যে তিনি বলেন, আমরা একজন মাকে কিভাবে রক্ষা করতে পারি। সেটা নিয়ে আমাদের কাজ করতে হবে। মা ও শিশুকে রক্ষা করতে এক ডিপার্টমেন্টে ঠেলে দিবেন না। এটা শুধু মাত্র স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কাজ নয়। আমরা সবাই যদি একত্রে কাজ করি তাহলে আমরা এগিয়ে যাবো। এর জন্য সকলের সহযোগিতা প্রয়োজন।
দেওয়ান মোর্শেদ কামাল বলেন, ২০৪১ সালের আগেই মাতৃমৃত্যুর অনুপাত (প্রতি এক লক্ষ জীবিত জন্মে) আমাদের টার্গেটের নিচে নিয়ে আসতে হবে। ২০২৫ সালে আমাদের টার্গেট ৮৫ জন। ২০৩০ সালের মধ্যে ৭০ এ নামিয়ে আনতে হবে। এই লক্ষ্যে আমাদের কাজ আরও এগিয়ে নিতে হবে।
এমসিএইচ সার্ভিসেস ইউনিট-পরিবার পরিকল্পনা অধিদপ্তরের বাস্তবায়নে উপজেলা পরিবার-পরিকল্পনা কর্মকর্তার কার্যালয় এ অবহিতকরণ সভার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন আক্কেলপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) এস,এম হাবিবুল হাসান।
এ সভার মূখ্য আলোচক ছিলেন, এমসিএইচের উপপরিচালক ও মাতৃ স্বাস্থ্যের প্রোগ্রাম ম্যানেজার ডাঃ মোঃ জাহাঙ্গীর আলম প্রধান। আরও বক্তব্য দেন, আক্কেলপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আব্দুস সালাম আকন্দ, জয়পুরহাটের সিভিল সার্জন ডাঃ ওয়াজেদ আলী, জয়পুরহাটের পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক কে.এম জোবায়ের গালীব, আক্কেলপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রাধেশ্যাম আগরওয়ালা।
সিকে

সংবাদ শেয়ার করুন

সতর্ক বার্তা

আমরা নিজস্ব সংবাদ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। -ইন্দোবাংলা টীম।

করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

© ইন্দোবাংলা২৪.কম সকল অধিকার সংরক্ষিত ২০২২।
কারিগরি সহায়তায়: অল আইটি