বৃহস্পতিবার, ১৮ Jul ২০২৪, ০১:৫১ অপরাহ্ন

সরকারি জরুরি হটলাইন

সরকারি তথ্য ও সেবা-৩৩৩, জরুরি সেবা-৯৯৯, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে-১০৯, দুদক-১০৬, দুর্যোগের আগাম বার্তা-১০৯০, শিশুর সহায়তায় ফোন-১০৯৮, ভূমির সেবা পেতে...অভিযোগ জানাতে-১৬১২২, ই-জিপি জরুরি হেল্পলাইন-১৬৫৭৫, নৌপরিবহনের হেল্পলাইন-১৬১১৩। তথ্য সুত্র : পিআইডি

শিরোনাম
মানুষ এখন শখ করে পান্তা ভাত খায় : খাদ্যমন্ত্রী ‘স্মার্ট বাংলাদেশের অংশীদার হই, বাল্যবিবাহ, ইভটিজিং ও মাদকমুক্ত রই’ জয়পুরহাটে সমবায়ীদের তোপের মুখে যুগ্মনিবন্ধক ডিএমপি কমিশনার হলেন অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান উন্নয়নশীল দেশগুলোর জন্য কমিউনিটি স্বাস্থ্যসেবায় বৈশ্বিক সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী সার্বিক স্বাস্থ্য উন্নয়নে বাংলাদেশ সরকারের প্রচেষ্টার প্রশংসা ‘হু’ প্রধানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন কাউন্সিলর ডেরেক শোলের সাক্ষাৎ বিএনপিকে নির্বাচনে আসার আহ্বান কৃষিমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ কেবল শেখ হাসিনার দ্বারাই সম্ভব : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী অর্থ আত্নসাৎ, দুই বছর বেতন বাড়বে না সমাজসেবা কর্মকর্তার

রেডটন, মালয়েশিয়া বাংলাদেশের টেলিযোগাযোগ অবকাঠামো খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ

ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত

মালয়েশিয়ার ডিজিটাল প্রযুক্তি প্রতিষ্ঠান রেডটন, মালয়েশিয়া বাংলাদেশে মোবাইলসহ টেলিযোগাযোগ অবকাঠামো খাতে বিনিয়োগের গভীর আগ্রহ ব‌্যক্ত করেছে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সাথে আজ বাংলাদেশ সচিবালয়ে তার দপ্তরে কোম্পানির একটি প্রতিনিধিদল সৌজন‌্য সাক্ষাৎ করে। সাক্ষাৎকালে চার সদস্যের প্রতিনিধিদলের নেতা রেডটন, মালয়েশিয়ার গ্রুপ সিইও লাও বিক সন বাংলাদেশে বিনিয়োগে তার প্রতিষ্ঠানের এই আগ্রহের কথা ব‌্যক্ত করেন।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের পর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অভিযাত্রা বাংলাদেশ শুরু করেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশ ঘোষণার ধারাবাহিকতায় ২০০৯ সাল থেকে গত ১৪ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন ও প্রজ্ঞাবান নেতৃত্বে বিস্ময়কর সফলতা অর্জন করেছে।

মন্ত্রী বলেন, দেশের প্রায় শতকরা ৯৮ ভাগ এলাকা ফোর-জি মোবাইল নেটওয়ার্ক আওতায় আনতে আমরা সক্ষম হয়েছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালে ২জি, ২০১৩ সালে থ্রি-জি, ২০১৮ সালে ফোর-জি চালু করেছেন এবং ২০২১ সালে তারই নেতৃত্বে ফাইভ-জি প্রযুক্তি যুগে বাংলাদেশ প্রবেশ করেছে। প্রযুক্তির সর্বশেষ ভার্সন ফাইভ-জিকে এআই, রোবটিক্স, আইওটি, ব্লকচেইনসহ ইন্ডাস্ট্রির প্রয়োজনে ব‌্যবহারের লক্ষ‌্যে সরকার কাজ করছে। ডিজিটাল বৈষ‌‌্যম দূর করতে সরকার গৃহীত কর্মসূচি তুলে ধরে ডিজিটাল প্রযুক্তি বিকাশের এই অগ্রদূত বলেন, দুর্গম পার্বত‌্য অঞ্চল, চর, হাওর ও দ্বীপাঞ্চলের প্রান্তিক জনগোষ্ঠীর দোরগোড়ায় ইন্টারনেটসহ টেলিযোগাযোগ সুবিধা পৌঁছে দিতে রাষ্ট্রীয় মোবাইল অপারেটর টেলিটককে আমরা কাজে লাগিয়েছি।

মন্ত্রী দেশের টেলিযোগাযোগ খাতের লাগসই উন্নয়নে রেডটন, মালয়েশিয়ার যে কোনো উদ্যোগ বাস্তবায়নে সম্ভাব‌্য সব ধরনের সহযোগিতা প্রদানে প্রতিনিধিদলকে আশ্বস্ত করেন। মন্ত্রী দেশে নিরবচ্ছিন্ন মোবাইল সেবা ও অপারেটরদের মধ‌্যে সুস্থ‌ প্রতিযোগিতা নিশ্চিত করতে টাওয়ার শেয়ারিংসহ গৃহীত বিভিন্ন উদ্যোগ তুলে ধরেন। তিনি বলেন, টেলিযোগাযোগ খাত বিনিয়োগের জন‌্য অত‌্যন্ত লাভজনক একটি খাত।

লাও বিক সন টেলিযোগাযোগ অবকাঠামো উন্নয়নে বাংলাদেশের সফলতার ভূয়সী প্রশংসা করেন। ডিজিটাল অবকাঠামো খাতে তিনি তার প্রতিষ্ঠানের দীর্ঘ অভিজ্ঞতা মন্ত্রীকে অবহিত করেন।

রেডটন, মালয়েশিয়া প্রতিনিধিদলের অপর সদস‌্যরা হলেন রেডটন মালয়েশিয়ার পরিচালক রেজা ইমরান বিন আবদুল রহিম, হেড অব মার্কেটিং হিসাম উদ্দিন বিন আহমেদ নওয়াজি এবং রেডটন এর স্থানীয় প্রতিনিধি তৌফিক মালেক।

ইন্দোবাংলা/আর. কে

সংবাদ শেয়ার করুন

সতর্ক বার্তা

আমরা নিজস্ব সংবাদ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। -ইন্দোবাংলা টীম।

করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

© ইন্দোবাংলা২৪.কম সকল অধিকার সংরক্ষিত ২০২৩।
কারিগরি সহায়তায়: অল আইটি