রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৩১ পূর্বাহ্ন

সরকারি জরুরি হটলাইন

সরকারি তথ্য ও সেবা-৩৩৩, জরুরি সেবা-৯৯৯, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে-১০৯, দুদক-১০৬, দুর্যোগের আগাম বার্তা-১০৯০, শিশুর সহায়তায় ফোন-১০৯৮, ভূমির সেবা পেতে...অভিযোগ জানাতে-১৬১২২, ই-জিপি জরুরি হেল্পলাইন-১৬৫৭৫, নৌপরিবহনের হেল্পলাইন-১৬১১৩। তথ্য সুত্র : পিআইডি

শিরোনাম
মানুষ এখন শখ করে পান্তা ভাত খায় : খাদ্যমন্ত্রী ‘স্মার্ট বাংলাদেশের অংশীদার হই, বাল্যবিবাহ, ইভটিজিং ও মাদকমুক্ত রই’ জয়পুরহাটে সমবায়ীদের তোপের মুখে যুগ্মনিবন্ধক ডিএমপি কমিশনার হলেন অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান উন্নয়নশীল দেশগুলোর জন্য কমিউনিটি স্বাস্থ্যসেবায় বৈশ্বিক সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী সার্বিক স্বাস্থ্য উন্নয়নে বাংলাদেশ সরকারের প্রচেষ্টার প্রশংসা ‘হু’ প্রধানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন কাউন্সিলর ডেরেক শোলের সাক্ষাৎ বিএনপিকে নির্বাচনে আসার আহ্বান কৃষিমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ কেবল শেখ হাসিনার দ্বারাই সম্ভব : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী অর্থ আত্নসাৎ, দুই বছর বেতন বাড়বে না সমাজসেবা কর্মকর্তার

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণা

ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত

ঢাকায় মহাখালিস্থ স্বাস্থ্য অধিদপ্তরের (পুরাতন) সম্মেলন কক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক  সংবাদ সম্মেলনের মাধ্যমে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণা করেন আজ। স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আজিজুর রহমান, স্বাস্থ্য শিক্ষা বিভাগের মহাপরিচালক অধ্যাপক টিটু মিয়াসহ স্বাস্থ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

     ২০২২-২০২৩ সালের ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণায় মন্ত্রী জানান, এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষায় মোট আবেদনকারী শিক্ষার্থী ছিল ১ লাখ ৩৯ হাজার ২১৭জন। এদের মধ্য থেকে মোট পরীক্ষা দিয়েছে ১ লাখ ৩৫ হাজার ৮১৩ জন। পরীক্ষায় পাশ নম্বর পেয়েছেন ৪৯ হাজার ১৯৪ জন (৩৫ দশমিক ৩৪ ভাগ)। এদের মধ্যে ছেলে ২০ হাজার ৮১৩ জন (৪২ দশমিক ৩১ ভাগ) এবং মেয়ে ২৮ হাজার ৩৮১ জন (৫৭ দশমিক ৬৯ ভাগ)। সরকারি মেডিকেল কলেজে সুযোগপ্রাপ্ত ছেলের সংখ্যা ১ হাজার ৯৫৭ জন (৪৫ দশমিক ০০ ভাগ) এবং মেয়ে ২ হাজার ৩৯৩ জন (৫৫ দশমিক ০০ ভাগ)।

     এবারের পরীক্ষায় সর্বোচ্চ মেধায় প্রাপ্ত নম্বর পেয়েছেন রাফসানা জামান যিনি চট্টগ্রাম মেডিকেল কলেজে পরীক্ষা দিয়েছেন। তার রোল নং ১৫১০১০৪। তিনি লিখিত পরীক্ষায় ৯৪ দশমিক ২৫ নম্বর পেয়েছেন। ছেলেদের মধ্যেও পরীক্ষায় এবারের সর্বোচ্চ নম্বর ৯৪ দশমিক ২৫।

     অন্যদিকে, মেয়েদের মধ্যে লিখিত পরীক্ষায় সর্বোচ্চ নম্বর হয়েছে ৮৮ দশমিক ০০ নম্বর। মুক্তিযোদ্ধা কোটায় সরকারি মেডিকেল সুযোগপ্রাপ্ত সর্বোচ্চ নম্বর হচ্ছে ২৭৮ দশমিক ৭৫ এবং সর্বনিম্ন নম্বর ২৬৬ দশমিক ২৫।

     উপজাতীয় কোটায় সরকারি মেডিকেলে সুযোগপ্রাপ্ত নম্বর: ২৬৭ দশমিক ৫ এবং সর্বনিম্ন নম্বর ২৪১
দশমিক ৩৫।

     উল্লেখ্য, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং বিএমডিসির নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সমগ্র দেশের ১৮টি সরকারি মেডিকেল কলেজ ও ০১টি ডেন্টাল কলেজের ৫৭টি ভেন্যুতে গত ১০ মার্চ সকাল ১০ ঘটিকা হতে সকাল ১১ ঘটিকা পর্যন্ত ১ঘণ্টার একটি ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা ও এসএসসি এবং এইচএসসি পরীক্ষার প্রাপ্ত নম্বর হতে ২০০ নম্বরসহ মোট ৩০০ নম্বরের মাধ্যমে সরকারি মেডিকেল কলেজের জন্য ৪ হাজার ৩৫০ জন শিক্ষার্থী নির্বাচন করা হয়েছে।

     সরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য মুক্তিযোদ্ধা, উপজাতি ও অ-উপজাতিদের জন্য নির্ধারিত আসন বাদে অবশিষ্ট আসনে শতকরা ৮০ ভাগ জাতীয় মেধায় শতকরা ২০ ভাগ জেলা কোটায় প্রার্থী নির্বাচন করা হয়েছে।

     ভর্তি পরীক্ষা নির্বিঘ্নে, সুষ্ঠু ও স্বচ্ছ করার জন্য দেশের খ্যাতিমান শিক্ষক ও চিকিৎসকদের সমন্বয়ে ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটি, সাংবাদিক ও দেশের বিশিষ্ট জনগুরুত্বসম্পন্ন ব্যক্তিবর্গের সমন্বয়ে ওভারসাইট কমিটি এবং অভিজ্ঞ মেডিকেল শিক্ষকবৃন্দের সমন্বয়ে উপদেষ্টা কমিটি করা হয়েছে। এছাড়া নম্বর সমতাকরণের জন্য আলাদাভাবে কমিটি করা হয়েছে।

ইন্দোবাংলা/এম. আর

সংবাদ শেয়ার করুন

সতর্ক বার্তা

আমরা নিজস্ব সংবাদ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। -ইন্দোবাংলা টীম।

করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

© ইন্দোবাংলা২৪.কম সকল অধিকার সংরক্ষিত ২০২৩।
কারিগরি সহায়তায়: অল আইটি