বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৫৪ অপরাহ্ন

সরকারি জরুরি হটলাইন

সরকারি তথ্য ও সেবা-৩৩৩, জরুরি সেবা-৯৯৯, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে-১০৯, দুদক-১০৬, দুর্যোগের আগাম বার্তা-১০৯০, শিশুর সহায়তায় ফোন-১০৯৮, ভূমির সেবা পেতে...অভিযোগ জানাতে-১৬১২২, ই-জিপি জরুরি হেল্পলাইন-১৬৫৭৫, নৌপরিবহনের হেল্পলাইন-১৬১১৩। তথ্য সুত্র : পিআইডি

শিরোনাম
মানুষ এখন শখ করে পান্তা ভাত খায় : খাদ্যমন্ত্রী ‘স্মার্ট বাংলাদেশের অংশীদার হই, বাল্যবিবাহ, ইভটিজিং ও মাদকমুক্ত রই’ জয়পুরহাটে সমবায়ীদের তোপের মুখে যুগ্মনিবন্ধক ডিএমপি কমিশনার হলেন অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান উন্নয়নশীল দেশগুলোর জন্য কমিউনিটি স্বাস্থ্যসেবায় বৈশ্বিক সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী সার্বিক স্বাস্থ্য উন্নয়নে বাংলাদেশ সরকারের প্রচেষ্টার প্রশংসা ‘হু’ প্রধানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন কাউন্সিলর ডেরেক শোলের সাক্ষাৎ বিএনপিকে নির্বাচনে আসার আহ্বান কৃষিমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ কেবল শেখ হাসিনার দ্বারাই সম্ভব : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী অর্থ আত্নসাৎ, দুই বছর বেতন বাড়বে না সমাজসেবা কর্মকর্তার

যে যত বই পড়বে সে ততো ভালো করবে : জাফর ইকবাল

যে যত বই পড়বে সে ততো ভালো করবে। এর মাঝে কোন দ্বিমত নেই। তাই শিশু বয়স থেকেই বই পড়ার প্রতি আহ্বান জানিয়েছেন বিশিষ্ট কথাসাহিত্যিক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল। তিনি বলেন, জীবনে বড় কিছু করতে চাইলে টেকনোলজিকে ব্যবহার করো। টেকনোলজি যাতে তোমাকে ব্যবহার করতে না পারে। কাজেই স্মার্ট ফোন ব্যবহার না করার চেষ্টা করবে।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় জয়পুরহাট জেলা শহরের শহীদ ডাঃ আবুল কাশেম ময়দানে দুই দিনব্যাপী প্রথম জাতীয় শিক্ষার্থী পারিবারিক পাঠাগার উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শৈশব থেকেই বই পড়ার অভ্যাস গড়ার লক্ষ্যে জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ জয়পুরাট জেলা শাখা এ উৎসবের আয়োজন করে।

পৃথিবীর সবচেয়ে মূল্যবান জিনিস ব্রেন। আর এই ব্রেনকে ব্যবহার করার আহ্বান জানিয়ে জাফর ইকবাল বলেন, আমি সবসময় বলি বই পড়ো। তোমরা বইটা খোল, কি দেখা যায় সেখানে। সাদা কাগজের উপর লেখা। তুমি যদি লেখাপড়া জানো, তাহলে ওই লেখার মানে আছে, আর যদি না জানো, তাহলে লেখার মানে নেই। সেটি দেখো, তোমার চোখে ফোকাস করে ব্রেনে যায় এবং ছড়িয়ে পড়ে। এতে তোমরা কল্পনা করতে পারবে। তার মানে যে লেখক লিখলো ও যে পড়লো এর মাঝখানে ব্রেনটা কাজ করলো। এজন্য তুমি যতই বই পড়বে ব্রেন ততো পরিবর্তন হচ্ছে এবং ওই বইয়ের ভাষা তোমার মাথায় জমা হয়ে যাবে। এতে তোমার ব্রেনটা আগের থেকে ভালো হয়ে গেছে। এই ব্রেন সবচেয়ে মূল্যবান জিনিস। পৃথিবীতে এর থেকে কোন মূল্যবান জিনিস কোথাও নেই। এটি কোথাও তৈরি হবে না, সৃষ্টিও হবে না। এটি আমরা ব্যবহার করবো।

তিনি বলেন, পৃথিবী পরিবর্তন হয়ে যাচ্ছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই) তো তোমরা চেনো। এটি মানুষদের ব্রেন যেভাবে কাজ করে, সেটাকে কপি করে একটি সফটওয়্যারের মাধ্যমে তৈরি করা। আর এটিকে এমনভাবে তৈরি করা হয়েছে সে দুনিয়ার সবকিছু জানে। এটি দিনদিন এই দুনিয়াকে দখল করছে। সে সুন্দর ভাবে কাজ করতে পারে। আগে মানুষ যেসব করতো এখন এই সফটওয়্যার দিয়ে ওইসব কাজ করানো হয়। তবুও মনে রাখতে হবে এটি যন্ত্র, মানুষ না। কাজেই তোমাদের মানুষ হতে হবে। যে যতো মানুষ হবে সে সামনের দুনিয়াতে তত বেশি টিকে থাকবে। আর মানুষ হওয়ার সবচেয়ে বড় বুদ্ধি বই পড়া।

এরআগে এদিন বিকেল ৪টায় শহরের শহীদ ডাঃ আবুল কাশেম ময়দানে আনুষ্ঠানিকভাবে দুই দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করা হয়। বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও অর্থনীতিবিদ ড. আতিউর রহমান এ উৎসবের উদ্বোধন করেন।

জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ জয়পুরহাট জেলা শাখার সভাপতি আমিনুল হক বাবুলের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন, জয়পুরহাটের জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী, অতিরিক্ত পুলিশ সুপার কেএম মামুন খান চিশতি, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, পাখি বিশেষজ্ঞ ও পর্যটক এনাম আল হক, বাংলাদেশ লাইব্রেরী আন্দোলনের সভাপতি কাশেম মাসুদ প্রমুখ।

দেশের প্রথম জাতীয় শিক্ষার্থী পারিবারিক পাঠাগার উৎসবে এক হাজার শিক্ষার্থীকে দশটি করে বই ও একটি করে গাছের  চারা বিতরণ করা হবে

ইন্দোবাংলা/সিকে

সংবাদ শেয়ার করুন

সতর্ক বার্তা

আমরা নিজস্ব সংবাদ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। -ইন্দোবাংলা টীম।

করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

© ইন্দোবাংলা২৪.কম সকল অধিকার সংরক্ষিত ২০২৩।
কারিগরি সহায়তায়: অল আইটি