বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৭:৩৪ অপরাহ্ন

সরকারি জরুরি হটলাইন

সরকারি তথ্য ও সেবা-৩৩৩, জরুরি সেবা-৯৯৯, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে-১০৯, দুদক-১০৬, দুর্যোগের আগাম বার্তা-১০৯০, শিশুর সহায়তায় ফোন-১০৯৮, ভূমির সেবা পেতে...অভিযোগ জানাতে-১৬১২২, ই-জিপি জরুরি হেল্পলাইন-১৬৫৭৫, নৌপরিবহনের হেল্পলাইন-১৬১১৩। তথ্য সুত্র : পিআইডি

শিরোনাম
মানুষ এখন শখ করে পান্তা ভাত খায় : খাদ্যমন্ত্রী ‘স্মার্ট বাংলাদেশের অংশীদার হই, বাল্যবিবাহ, ইভটিজিং ও মাদকমুক্ত রই’ জয়পুরহাটে সমবায়ীদের তোপের মুখে যুগ্মনিবন্ধক ডিএমপি কমিশনার হলেন অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান উন্নয়নশীল দেশগুলোর জন্য কমিউনিটি স্বাস্থ্যসেবায় বৈশ্বিক সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী সার্বিক স্বাস্থ্য উন্নয়নে বাংলাদেশ সরকারের প্রচেষ্টার প্রশংসা ‘হু’ প্রধানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন কাউন্সিলর ডেরেক শোলের সাক্ষাৎ বিএনপিকে নির্বাচনে আসার আহ্বান কৃষিমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ কেবল শেখ হাসিনার দ্বারাই সম্ভব : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী অর্থ আত্নসাৎ, দুই বছর বেতন বাড়বে না সমাজসেবা কর্মকর্তার

করোনার কারনে কমেছে স্বর্নের দাম

নিউজ ডেস্কঃ মহামারি করোনাভাইরাস বিশ্বের অর্থনৈতিক ব্যবস্থাকে নাজুক করে তুলেছে। ভোক্তা চাহিদা কমার সঙ্গে সঙ্গে বাজারের সরবরাহ ব্যবস্থা ভেঙ্গে পড়ায় স্বর্ণের দামও ওঠানামা করছে। সবশেষ হিসাব বলছে, চলতি সপ্তাহে বিশ্ববাজারে স্বর্ণের দাম কমেছে প্রায় ৩ দশমিক ৯ শতাংশ।
বৈশ্বিক গণমাধ্যমগুলোর প্রতিবেদন থেকে জানা গেছে, গতকাল শুক্রবার বিশ্ববাজারে স্বর্ণের দাম ৪৪ দশমিক ৪০ মার্কিন ডলার বা ২.৬ শতাংশ কমে প্রতি আউন্স ১ হাজার ৬৮৩ ডলারে নেমেছে; যা ২ মের পর সর্বনিম্ন। বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ৪২ হাজার ৯৬১ টাকা। চলতি সপ্তাহজুড়েই স্বর্ণের দাম কমতির দিকে।
বিশ্ববাজারে শুধু স্বর্ণের দর এক ধাক্কায় ৪ শতাংশ কমেনি, এর পাশাপাশি রুপার দামও কমেছে ৫ দশমিক ৫ শতাংশ। এছাড়া স্বর্ণের দাম কমেছে ভারতেও। শুক্রবার দেশটিতে ১০ গ্রাম স্বর্ণের দাম ৪৬ হাজার ৩৫০ রুপিতে নেমে যায়। এদিন দর প্রায় ১ শতাংশ কমেছে।
তবে সাধারণত যেকোনো মন্দার সময় স্বর্ণের দাম বাড়তে দেখা যায়। কারণ বিনিয়োগকারীরা নিরাপদ বিনিয়োগ হিসেবে স্বর্ণ কিনে মজুদ করেন। অর্থনীতি যখন চাঙ্গা হয় তখন তার দর আবার কমে। কারণ তখন বিনিয়োগকারীরা স্বর্ণ ছেড়ে শেয়ারবাজারের দিকে ঝুঁকে পড়েন।
ফলে লকডাউন শিথিল হওয়ায় আমেরিকা ও ইউরোপসহ অন্যান্য দেশে কাজের ক্ষেত্র মে মাসের তুলনায় বেড়েছে। তাই বিনিয়োগকারীরা শেয়ারবাজারের দিকে ঝুঁকছেন। শুক্রবার যুক্তরাষ্ট্রের শ্রম দফতরের দেয়া তথ্য অনুযায়ী, নতুন চাকরির সুযোগ তৈরি হওয়ায় দেশে বেকারত্ব কমে হয়েছে ১৩ দশমিক ৩ শতাংশ।

 

সংবাদ শেয়ার করুন

সতর্ক বার্তা

আমরা নিজস্ব সংবাদ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। -ইন্দোবাংলা টীম।

করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

© ইন্দোবাংলা২৪.কম সকল অধিকার সংরক্ষিত ২০২৩।
কারিগরি সহায়তায়: অল আইটি