শনিবার, ১৫ Jun ২০২৪, ০৭:১০ পূর্বাহ্ন

সরকারি জরুরি হটলাইন

সরকারি তথ্য ও সেবা-৩৩৩, জরুরি সেবা-৯৯৯, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে-১০৯, দুদক-১০৬, দুর্যোগের আগাম বার্তা-১০৯০, শিশুর সহায়তায় ফোন-১০৯৮, ভূমির সেবা পেতে...অভিযোগ জানাতে-১৬১২২, ই-জিপি জরুরি হেল্পলাইন-১৬৫৭৫, নৌপরিবহনের হেল্পলাইন-১৬১১৩। তথ্য সুত্র : পিআইডি

শিরোনাম
মানুষ এখন শখ করে পান্তা ভাত খায় : খাদ্যমন্ত্রী ‘স্মার্ট বাংলাদেশের অংশীদার হই, বাল্যবিবাহ, ইভটিজিং ও মাদকমুক্ত রই’ জয়পুরহাটে সমবায়ীদের তোপের মুখে যুগ্মনিবন্ধক ডিএমপি কমিশনার হলেন অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান উন্নয়নশীল দেশগুলোর জন্য কমিউনিটি স্বাস্থ্যসেবায় বৈশ্বিক সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী সার্বিক স্বাস্থ্য উন্নয়নে বাংলাদেশ সরকারের প্রচেষ্টার প্রশংসা ‘হু’ প্রধানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন কাউন্সিলর ডেরেক শোলের সাক্ষাৎ বিএনপিকে নির্বাচনে আসার আহ্বান কৃষিমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ কেবল শেখ হাসিনার দ্বারাই সম্ভব : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী অর্থ আত্নসাৎ, দুই বছর বেতন বাড়বে না সমাজসেবা কর্মকর্তার

পৃথক দুটি কম্পানিতে ভাগ হচ্ছে ইয়াহু

জানুয়ারি মাসে আলিবাবার শেয়ারের মধ্যে ১৫ শতাংশ বিক্রি করার যে ঘোষণা এসেছিল, এবার সেই সিদ্ধান্তের উল্টো পথে হাঁটছে মার্কিন প্রতিষ্ঠানটি। বিবিসি জানিয়েছে, আলিবাবার শেয়ার বিক্রি না করে বরং ইয়াহু দুটি আলাদা পাবলিক লিমিটেড কম্পানিতে বিভক্ত করার সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রতিষ্ঠানটির শীর্ষস্থানীয় কর্মকর্তারা। ২০০৫ সালে ১ শ কোটি ডলারের বিনিময়ে আলিবাবার ৪০ শতাংশ শেয়ার কিনেছিল ইয়াহু।

এখন সেই শেয়ারের বাজারমূল্য ৩ হাজার কোটি মার্কিন ডলার। অন্যদিকে ইয়াহু সিইও মারিসা মেয়ারের দাবি, মূল প্রতিষ্ঠানকে দুই ভাগে বিভক্ত করলে ইয়াহুর ইন্টারনেট ব্যবসার সঠিক মূল্যায়ন নিশ্চিত হবে। ইয়াহুর প্রাতিষ্ঠানিক কাঠামোর আমূল পরিবর্তন সম্পর্কে বিস্তারিত জানতে অপেক্ষা করতে হবে ২০১৬ সালের জানুয়ারি মাস পর্যন্ত। জানুয়ারি মাসের শেষ দিকে চতুর্থ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করবে ইয়াহু। গত কয়েক বছর ধরে প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে ধুঁকছে ইয়াহু। নানাভাবে চেষ্টার পরও ইয়াহুর পতন ঠেকাতে পারছেন না প্রধান নির্বাহী মারিসা মেয়ারসহ প্রতিষ্ঠানটির শীর্ষ কর্মকর্তাদের কেউই।

ভরাডুবি ঠেকাতে শেষ পর্যন্ত আলিবাবার শেয়ার বিক্রির পরিকল্পনা করেছিলেন তারা। মাঝে বাধ সাধে মার্কিন কর কর্তৃপক্ষ। আলিবাবার শেয়ার বেচলে তার ওপর কর আরোপ না করতে ইয়াহুর আবেদন মানেননি তারা। ফলে আলিবাবার শেয়ার বেচলে কয়েক শ কোটি মার্কিন ডলারের কর দিতে হতো ইয়াহুর শেয়ার মালিকদের। তাই বাড়তি কর দেওয়া এড়াতে আলিবাবার শেয়ার বিক্রি করার পরিকল্পনা বাদ দিয়ে প্রতিষ্ঠানটিকে দুই ভাগে ভাগ করার সিদ্ধান্ত তাদের। বাজার বিশ্লেষকরা বলছেন, বুধবারের ঘোষণা অনুযায়ী প্রতিষ্ঠান দুই ভাগ করলে ইন্টারনেট ব্যবসা বিক্রি করা ইয়াহুর জন্য সহজ হবে। এর বাজারমূল্য হতে পারে ৩ শ থেকে ৫ শ কোটি ডলারের মধ্যে।

সংবাদ শেয়ার করুন

সতর্ক বার্তা

আমরা নিজস্ব সংবাদ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। -ইন্দোবাংলা টীম।

করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

© ইন্দোবাংলা২৪.কম সকল অধিকার সংরক্ষিত ২০২৩।
কারিগরি সহায়তায়: অল আইটি