মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৯:১৪ অপরাহ্ন

সরকারি জরুরি হটলাইন

সরকারি তথ্য ও সেবা-৩৩৩, জরুরি সেবা-৯৯৯, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে-১০৯, দুদক-১০৬, দুর্যোগের আগাম বার্তা-১০৯০, শিশুর সহায়তায় ফোন-১০৯৮, ভূমির সেবা পেতে...অভিযোগ জানাতে-১৬১২২, ই-জিপি জরুরি হেল্পলাইন-১৬৫৭৫, নৌপরিবহনের হেল্পলাইন-১৬১১৩। তথ্য সুত্র : পিআইডি

শিরোনাম
মানুষ এখন শখ করে পান্তা ভাত খায় : খাদ্যমন্ত্রী ‘স্মার্ট বাংলাদেশের অংশীদার হই, বাল্যবিবাহ, ইভটিজিং ও মাদকমুক্ত রই’ জয়পুরহাটে সমবায়ীদের তোপের মুখে যুগ্মনিবন্ধক ডিএমপি কমিশনার হলেন অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান উন্নয়নশীল দেশগুলোর জন্য কমিউনিটি স্বাস্থ্যসেবায় বৈশ্বিক সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী সার্বিক স্বাস্থ্য উন্নয়নে বাংলাদেশ সরকারের প্রচেষ্টার প্রশংসা ‘হু’ প্রধানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন কাউন্সিলর ডেরেক শোলের সাক্ষাৎ বিএনপিকে নির্বাচনে আসার আহ্বান কৃষিমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ কেবল শেখ হাসিনার দ্বারাই সম্ভব : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী অর্থ আত্নসাৎ, দুই বছর বেতন বাড়বে না সমাজসেবা কর্মকর্তার

স্বাচ্ছন্দ্যে কম্পিউটার ব্যবহারে ১১ টি টিপস জেনে রাখুন 

কম্পিউটার চালানোর বহু শর্টকাট রয়েছে যা আমাদের জানা নেই। কিভাবে দ্রুত চালানো কিংবা লক করা যাবে কিংবা কোনো সমস্যা হলে কী সবার আগে দেখতে হবে এসব বিষয় কখনো খুবই গুরুত্বপূর্ণ হিসেবে উঠে আসে। এসব বিষয় নিয়ে সম্প্রতি এক প্রতিবেদনে প্রকাশ করেছে রেডিট, যা তুলে ধরেছে ইন্ডিপেনডেন্ট।

১. কমান্ড প্রমট আনার জন্য অ্যাড্রেস বারে বা ফাইল এক্সপ্লোরারে ‘cmd’ টাইপ করুন।

২. এক্সেলে কাজ করার সময় সর্বশেষ কমান্ডটি আবার করার জন্য ‘F8’ বাটনটি চাপ দিন।

৩. স্ক্রিনের শুধু একটি নির্দিষ্ট অংশের স্ক্রিনশট নিতে চান? স্টার্ট বারে ‘Snipping Tool’ খুঁজে বের করুন। এটি সহজেই কাজটি করে দেবে।

৪. যে কোনো সফটওয়্যার ইনস্টলের সময় বিষয়টি সম্পর্কে ধারণা থাকলে অবশ্যই কাস্টম ইনস্টল ব্যবহার করুন। এতে সফটওয়্যারটি বাড়তি ফাইল ইন্সটল করবে না, যা বেশ কিছু সুবিধা দেবে।

৫. গুগল ক্রোমে F12 চাপ দিয়ে কনসোল আনতে পারেন। এতে বিভিন্ন অপশনগুলো খুঁজে পাবেন।

৬. উইন্ডোজ কি ও ডিরেকশন অ্যারো একত্রে চাপ দিলে আপনার বর্তমান উইন্ডো ডানে চলে আসবে।

৭. উইন্ডোজ কি ও এল আপনার কম্পিউটার লক করে দেবে।

৮. ওয়েবসাইট ব্রাউজ করার সময় কোনো লিংকের ওপর মাউস কার্সর রেখে মাঝখানের বাটন বা স্ক্রল বাটন চাপলে তা নতুন উইন্ডোতে লিংকটি খুলে দেবে।

৯. ইউটিউবে ভিডিও চালানোর সময় k চাপলে তা পজ করবে। অন্যদিকে J ও L চাপলে ১০ সেকেন্ড করে ফরওয়ার্ড ও ব্যাকওয়ার্ড হবে।

১০. কিবোর্ডের কন্ট্রোল ও ইন্টার একত্রে চাপলে কোনো ওয়েবসাইট ব্রাউজের সময়  ‘www’ ও ‘.com’ দিতে হবে না। ১১. গুগল ক্রমে কোনো ছবির ওপর এস ও রাইট ক্লিক করলে তা গুগলে ছবিটি সার্চ করবে।

সংবাদ শেয়ার করুন

সতর্ক বার্তা

আমরা নিজস্ব সংবাদ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। -ইন্দোবাংলা টীম।

করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

© ইন্দোবাংলা২৪.কম সকল অধিকার সংরক্ষিত ২০২৩।
কারিগরি সহায়তায়: অল আইটি