মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:২৬ পূর্বাহ্ন

সরকারি জরুরি হটলাইন

সরকারি তথ্য ও সেবা-৩৩৩, জরুরি সেবা-৯৯৯, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে-১০৯, দুদক-১০৬, দুর্যোগের আগাম বার্তা-১০৯০, শিশুর সহায়তায় ফোন-১০৯৮, ভূমির সেবা পেতে...অভিযোগ জানাতে-১৬১২২, ই-জিপি জরুরি হেল্পলাইন-১৬৫৭৫, নৌপরিবহনের হেল্পলাইন-১৬১১৩। তথ্য সুত্র : পিআইডি

আবারও সাঁড়ার পদ্মা নদী ভাঙ্গন শুরু আতঙ্কে এলাকাবাসী যে কোনো সময় ধসে যাওয়ার আসঙ্খা গ্রাম রক্ষা বাঁধের

জাহিদুল ইসলাম নিক্কন: নদী পাড়ের বাসিন্দাদের কাছে এক আতঙ্কের নাম নদী ভাঙ্গন। দেশে প্রতিবছরই বিস্তীর্ণ এলাকা নদীভাঙনের শিকার হয়। এতে বসতভিটা জায়গা-জমি সব হারিয়ে নিঃস্ব হচ্ছে হাজার হাজার পরিবার। রাস্তা-ঘাট, হাট-বাজার, স্কুল-কলেজ, মসজিদ, মাদ্ররাসাসহ বিভিন্ন প্রতিষ্ঠান নদীগর্ভে বিলীন হচ্ছে। নদী ভাঙ্গনে বাদ পড়েনি ঈশ্বরদী উপজেলার সাঁড়ার পদ্মা নদী। আবার ও শুরু হয়েছে সাঁড়ার পদ্মা নদীর ভাঙ্গন, ফসলি জমি হারিয়ে নিস্ব হয়েছে অনেক পরিবার। সরজমিনে গিয়ে দেখা ঈশ্বরদী উপজেলার সাঁড়া ৭ নং ওয়ার্ডের সাঁড়া থানা পাড়া এলাকা থেকে ভাঙ্গা শুরু হয়ে ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের মাঝদিয়া ইসলাম পাড়ার শেষ পর্যন্ত এ ভাঙ্গন অব্যহত রয়েছে। হঠাৎ কয়েক দিনের ভাঙ্গনে নদীগর্ভে বিলীন হয়েছে প্রায় ৩শ মিটার জমি । অনেকে ধরণা করছেন যে কোনো সময় ধসে যেতে পারে কংকিটের তৈরী ব্লক বাঁধ। হুমকির মুখে রয়েছে ইউনিয়নের কয়েক হাজার মানুষের চলাচলের একমাত্র গ্রাম রক্ষা বাঁধ,বসতভিটা,মসজিদ,দোকানপাট সহ বহু স্থাপনা। ইউনিয়নের শতাধিক পরিবার ভাঙনের কবলে পড়ে নিঃস্ব হয়েছে। ঈশ্বরদী উপজেলার সদ্য সমাপ্ত ইউপি নির্বাচনের আগে জন প্রতিনিধীরা নদী ভাঙ্গনের কবলে পড়া মানুষদের বিভিন্ন ধরণের আশ্বাস দিলেও এখনো মেলেনি কোনো প্রতিকার,হয়নি নদী পাড়ের মানুষদের কোনো উন্নয়ন।
স্থানীয়রা সাংবাদিকদের জানান, বহু দিন ধরে সাঁড়ার পদ্মা নদী ভাঙ্গন অব্যহত রয়েছে । নির্বাচন আসলে অনেকেই নানান রকম প্রতিশ্রুতি দেয় কিন্তু বাস্তবে নদী পাড়ের মানুষ অনেক সুবিধা থেকে বঞ্চিত রয়ে যায় । গ্রামবাসীরা বলছেন অতিসত্বর ভাঙ্গন রোধে কার্যকর প্রদক্ষেপ না নিলে যে কোনো সময় ঘটে যেতে পারে বড় ধরণের দুর্ঘটনা । কার্যকর প্রদক্ষেপ গ্রহণের জন্য দ্রুত সংশ্লিষ্ট কতৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন জন সাধারণ।

সংবাদ শেয়ার করুন

সতর্ক বার্তা

আমরা নিজস্ব সংবাদ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। -ইন্দোবাংলা টীম।

করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

© ইন্দোবাংলা২৪.কম সকল অধিকার সংরক্ষিত ২০২২।
কারিগরি সহায়তায়: অল আইটি