বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:৩০ পূর্বাহ্ন

সরকারি জরুরি হটলাইন

সরকারি তথ্য ও সেবা-৩৩৩, জরুরি সেবা-৯৯৯, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে-১০৯, দুদক-১০৬, দুর্যোগের আগাম বার্তা-১০৯০, শিশুর সহায়তায় ফোন-১০৯৮, ভূমির সেবা পেতে...অভিযোগ জানাতে-১৬১২২, ই-জিপি জরুরি হেল্পলাইন-১৬৫৭৫, নৌপরিবহনের হেল্পলাইন-১৬১১৩। তথ্য সুত্র : পিআইডি

শিরোনাম
মানুষ এখন শখ করে পান্তা ভাত খায় : খাদ্যমন্ত্রী ‘স্মার্ট বাংলাদেশের অংশীদার হই, বাল্যবিবাহ, ইভটিজিং ও মাদকমুক্ত রই’ জয়পুরহাটে সমবায়ীদের তোপের মুখে যুগ্মনিবন্ধক ডিএমপি কমিশনার হলেন অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান উন্নয়নশীল দেশগুলোর জন্য কমিউনিটি স্বাস্থ্যসেবায় বৈশ্বিক সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী সার্বিক স্বাস্থ্য উন্নয়নে বাংলাদেশ সরকারের প্রচেষ্টার প্রশংসা ‘হু’ প্রধানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন কাউন্সিলর ডেরেক শোলের সাক্ষাৎ বিএনপিকে নির্বাচনে আসার আহ্বান কৃষিমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ কেবল শেখ হাসিনার দ্বারাই সম্ভব : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী অর্থ আত্নসাৎ, দুই বছর বেতন বাড়বে না সমাজসেবা কর্মকর্তার

খুটাখালীতে বন ও জীববৈচিত্র্য রক্ষায় ভিলেজারদের আত্মনিয়োগের তাগিদ দিলেন এসিএফ

হোছেন বাপ্পি, কক্সবাজার প্রতিনিধিঃ বন ও জীববৈচিত্র্য সংরক্ষণে সরকারের লক্ষ্য বাস্তবায়নে বন জায়গীরদারদের (ভিলেজার) আত্মনিয়োগ করার তাগিদ দিয়েছেন কক্সবাজার উত্তর বন বিভাগের ফুলছড়ি রেঞ্জ সহকারী বন সংরক্ষক (এসিএফ) দীপন চন্দ্র দাস।

তিনি বলেছেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা ও সার্বিক পরিবেশের উন্নয়নের লক্ষ্যে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করতে হবে। আধুনিক প্রযুক্তি ও সৃজনশীলতার মাধ্যমে বন, বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণে আত্মনিয়োগ করতে হবে বন জায়গীরদের।

শনিবার (২২ জানুয়ারী) দুপুরে খুটাখালী বনবিট মিলনায়তনে বন জায়গীরদারদের সাথে এক মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি বৃক্ষ আচ্ছাদনের পরিমাণ উন্নীত করার লক্ষ্য দক্ষ ভিলেজার হিসেবে নিজেদের গড়ে তুলে বনের অবক্ষয় ও উজাড় প্রতিরোধে সরকারের নীতি বাস্তবায়নে বদ্ধপরিকর হয়ে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

তিনি আরো বলেন, আধুনিক বন ব্যবস্থাপনায় তথ্যপ্রযুক্তি প্রয়োগ নিশ্চিত করে ‘ডিজিটাল বাংলাদেশ’র অগ্রযাত্রায় শামিল হতে হবে। প্রাপ্ত জ্ঞান ও দিকনির্দেশনার আলোকে মেধা, জ্ঞান ও দক্ষতা প্রয়োগ করে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় সরকার গৃহীত নীতিমালা ও কর্মসূচি বাস্তবায়নে সবাইকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

খুটাখালী বন বিটের ভারপ্রাপ্ত হেডম্যান ছৈয়দুল হকের সভাপতিত্বে ও বিট কর্মকর্তা মোস্তফা কামালের সঞ্চালনায় মত বিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউনিয়ন আ’লীগ সাধারন সম্পাদক বাহাদুর হক ও সাংবাদিক সেলিম উদ্দীন।

সভায় বন জায়গীরদারদের পক্ষ থেকে সাবেক হেডম্যান শাহ আলম মেম্বার, নুরুল আলম, নুরুল ইসলাম, কামাল উদ্দীন মাঝি, কামাল উদ্দীন, ছরওয়ার উদ্দীন, শামসুল আলম, নুরুল আলম ও আবুল কালাম প্রমুখ বক্তব্য রাখেন।

এসময় খুটাখালী বন বিটের স্টাফ তরিকুল ইসলাম, জাহামদাদ ভুইয়া, রিয়াজুল আলম জনিসহ শতাধিক ভিলেজার উপস্থিত ছিলেন।

সংবাদ শেয়ার করুন

সতর্ক বার্তা

আমরা নিজস্ব সংবাদ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। -ইন্দোবাংলা টীম।

করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

© ইন্দোবাংলা২৪.কম সকল অধিকার সংরক্ষিত ২০২৩।
কারিগরি সহায়তায়: অল আইটি